Sylhet Today 24 PRINT

আইনজীবিদের সাক্ষাৎ: রিভিউ আবেদন করছেন যুদ্ধাপরাধী কামারুজ্জামান

ডেস্ক রিপোর্ট |  ২১ ফেব্রুয়ারী, ২০১৫

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের সঙ্গে শনিবার ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার আইনজীবীরা দেখা করেছেন। 

কামারুজ্জামানের সঙ্গে তার আইনজীবীরা দেখা করার বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ তত্ত্বাবধায়ক ফরমান আলী। তিনি বলেন, কামারুজ্জামানের পরিবারের কেউ দেখা করার আবেদন করেননি। আইনজীবীরা দেখা করার আবেদন করেছেন। তাদের দেখা করার অনুমতি দেওয়া হয়েছে।

নির্ধারিত ১৫ দিন সময়সীমার মধ্যেই রিভিউ আবেদন করা হবে বলেও জানান তাজুল ইসলাম। তবে কামারুজ্জামান রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার কথা ভাবছেন না বলেও জানান তার আইনজীবী।

গত বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা কারাগারে পাঠান। আর এ পরোয়ানা পাঠ করে শোনানোর পর কামারুজ্জামান তার আইনজীবীদের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাত করতে যাওয়া আইনজীবীরা হলেন, অ্যাডভোকেট মোহাম্মদ তাজুল ইসলাম, শিশির মো.মনির, ব্যারিস্টার এহসান এ সিদ্দিক, মশিউল আলম ও মতিউর রহমান আকন্দ। আইনজীবিরা যুদ্ধাপরাধী কামারুজ্জামানের সঙ্গে দেখা করলেও পরিবারের কেউই দেখা করতে যাননি।

২০১৪ সালের ৩ নভেম্বর মানবতা বিরোধী অপরাধে জামায়াতের এ নেতাকে মৃত্যুদণ্ড দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। 

মানবতাবিরোধী অপরাধের দায়ে কামারুজ্জামানের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে আপিল বিভাগের দেওয়া পূর্ণাঙ্গ রায় গত বুধবার (১৮ ফেব্রুয়ারি) প্রকাশিত হয়। বুধবার রাতেই ওই রায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয়ে পাঠানো হয়। পরদিন বৃহস্পতিবার তার মৃত্যু পরোয়ানা জারি করে তা ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

পুনর্বিবেচনার আবেদন করার জন্য আসামির হাতে ১৫ দিন সময় আছে। বৃহস্পতিবার থেকে এদিন গণনা শুরু হয়েছে।

 

 

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.