Sylhet Today 24 PRINT

নিজামীর জাগতিক পাপ ছিলো না, দাবি তুরস্কের প্রেসিডেন্টের

সিলেটটুডে ডেস্ক |  ০৮ মে, ২০১৬

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর জাগতিক কোনো পাপ দেখছেন না তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এর আগে পাকিস্তানও আনুষ্ঠানিকভাবে নিজামীর মৃত্যুদণ্ডাদেশের প্রতিবাদ জানায়।

পাকিস্তানের প্রতিক্রিয়ার প্রতিধ্বনি করে নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল থাকার নিন্দা জানিয়ে তুর্কি প্রেসিডেন্সির ওয়েবসাইটে বলা হয়েছে: তার (নিজামীর) বয়স অন্তত ৭০ বছর এবং আমরা মনে করি তার জাগতিক কোনো পাপ ছিলো না।

‘তারপরও তাকে মৃত্যুদণ্ড দেওয়ার নিন্দা’ জানান তুরস্কের প্রেসিডেন্ট।

তুর্কি প্রেসিডেন্সির ওয়েবসাইটে বলা হয়: সেখানে (বাংলোদেশে) এভাবেই ঘৃণার মাত্রা আরো ছড়িয়ে পড়ছে। সঠিক সরকার ব্যবস্থা ও গণতান্ত্রিক পন্থার দাবীতে আমরা বারবার নানান পদক্ষেপ নিয়েও এই ধরনের মৃত্যুদণ্ডের শাস্তি রোধ করতে পারিনি।  

ওই বার্তায় হ্যাশট্যাগ দিয়ে লেখা হয়েছে: ফ্রি নিজামী, স্টপ জুডিশিয়াল কিলিং।

এর আগে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল থাকায় উদ্বেগ প্রকাশ করা হয়। ‘১৯৭১ সালের ঘটনার পরিপ্রেক্ষিতে বিতর্কিত বিচারের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়াও আমরা লক্ষ্য করছি,’ বলে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে উল্লেখ করা হয়।

পাকিস্তান এবং তুরস্কের বাইরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল থাকায় উদ্বেগ প্রকাশ করেছে।

দুয়েকটি দেশ এবং অ্যামনেস্টির মতো প্রতিষ্ঠান এভাবে উদ্বেগ প্রকাশ করলেও নিজামীর মৃত্যুদণ্ডাদেশ হয়েছে হত্যা, গণহত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনার মতো ঘৃণ্য মানবতাবিরোধী অপরাধের কারণে।
 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.