Sylhet Today 24 PRINT

আজ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮১তম জন্মবার্ষিকী

সিলেটটুডে ডেস্ক  |  ২৬ ফেব্রুয়ারী, ২০১৭

২৬ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধের রণাঙ্গনের সূর্যসন্তান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮১তম জন্মদিন । ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নূর মোহাম্মদ শেখ নড়াইল সদর উপজেলার মহিষখোলা (বর্তমানে নূর-মোহাম্মদ নগর) গ্রামে জন্মগ্রহণ করেন। নূর মোহাম্মদ বাল্যকালেই পিতা মোহাম্মদ আমানত শেখ এবং মা জেন্নাতুন্নেছাকে হারান।

১৯৫৯ সালের ২৬ ফেব্রয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলেস্ এ (ইপিআর) যোগদান করেন। দীর্ঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করে ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন। ইতোমধ্যে তিনি ল্যান্স নায়েক পদে পদোন্নতি পান। ১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮নং সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন। যুদ্ধ চলাকালীন যশোরের শার্শা থানার কাশীপুর সীমান্তের বয়রা অঞ্চলে ক্যাপ্টেন নাজমুল হুদার নেতৃত্বে পাক হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন। এ সময় এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত ৮নং সেক্টরে কমান্ডর ছিলেন কর্নেল (অব) আবু ওসমান চৌধুরী এবং সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত মেজর এসএ মঞ্জুর। ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে মৃত্যুবরণ করেন। পাকবাহিনীর গুলিতে সহযোদ্ধা নান্নু মিয়া গুরুতর আহত হলে নূর মোহাম্মদ শেখ হাতে এলএমজি এবং কাঁধে আহত সাথীকে নিয়ে শত্রুপক্ষের দিকে গুলি ছোড়েন। হঠাৎ পাকবাহিনীর মর্টারের আঘাতে তার হাঁটু ভেঙ্গে যায়। তবুও তিনি গুলি চালান। এক সময় মৃত্যুকোলে ঢলে পড়েন। যশোরের শার্শা থানার কাশীপুর গ্রামে তাকে সমাহিত করা হয়। বর্তমানে স্ত্রী ফজিলাতুন্নেসা, পুত্র গোলাম মোস্তফা ও তিন কন্যা আছেন।

মহান এই বীরশ্রেষ্ঠ’র সম্মানার্থে নড়াইল শহর থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে নূর মোহাম্মদ মাধ্যমিক স্কুল এবং কলেজ প্রাঙ্গণে নূর মোহাম্মদ শেখ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর নির্মিত হয়েছে। যশোরের শার্শা উপজেলার কাশীপুর গ্রামে তাকে সমাহিত করা হয়। স্কুল থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে বাড়িতে নির্মিত হয়েছে স্মৃতিসৌধ।

বর্তমানে তার স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা, ছেলে গোলাম মোস্তফা কামাল ও তিন মেয়ে আছেন।

জন্মবার্ষিকী উপলক্ষে তার জন্মভূমি নূর মোহাম্মদনগরে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে স্মৃতিস্তম্ভে ফুল দেওয়া, কুরআন তেলোয়াত ও আলোচনাসভা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.