Sylhet Today 24 PRINT

মানবতাবিরোধী অপরাধ: খুলনার ৮ আসামির বিরুদ্ধে অভিযোগ চূড়ান্ত

সিলেটটুডে ডেস্ক |  ০৮ আগস্ট, ২০১৭

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় খুলনার আট জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। মঙ্গলবার (৮ আগস্ট) রাজধানীর ধানমণ্ডির কার্যালয়ে প্রতিবেদনটির সারসংক্ষেপ তুলে ধরেন তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক।

এরা হলেন আমজাদ হোসেন হাওলাদার (৭৫), মোজাহার আলী শেখ (৬৫), সহর আলী সরদার (৬৫), আতিয়ার রহমান (৭০), মোতাছিম বিল্লাহ (৮০), কামাল উদ্দিন গোলদার (৬৬), নজরুল ইসলাম (৬০) ও আশরাফ শেখ (৮০)।

সানাউল হক সাংবাদিকদের বলেন, এই আটজনের বিরুদ্ধে অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও হত্যার চারটি অভিযোগ আনা হয়েছে।

সাত খণ্ডের এক হাজার ২৭ পাতার তদন্ত প্রতিবেদন মঙ্গলবারই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশনে জমা দেওয়া হবে বলে তিনি জানান। আন্তর্জাতিক অপরাধ সংস্থার ৫৩তম এই মামলার তদন্ত শুরু হয় ২০১৫ সালের ১৫ নভেম্বর; তদন্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন। এই মামলার মামলায় মোট ৪১ জনকে সাক্ষী করা হয়েছে।

তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সমন্বয়ক বলেন, আসামিদের মধ্যে মোজাহার আলী শেখ ছাড়া বাকিরা সবাই বটিয়াঘাটারই বাসিন্দা। মোজাহারের বাড়ি দাকোপ থানায়।

আসামিদের মধ্যে ছয়জনকে প্রসিকিউশনের আবেদনে ট্রাইব্যুনাল গত ৯ মার্চ গ্রেপ্তার দেখানোর আদেশ দেয় বলে তিনি জানান। বাকী দুই জনের মধ্যে নজরুল পলাতক আছেন এবং আশরাফ গত ৫ জুন মারা গেছেন।

সানাউল বলেন, এদের মধ্যে আমজাদ ও মোজাহার মুক্তিযুদ্ধের সময় কনভেনশন মুসলিম করতেন। প্রথম জন এখন জামায়াতে ইসলামীর সমর্থক হলেও পরের জন কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত নন।

আতিয়ার, সহর, মোতাছিম, কামাল ও নজরুল মুক্তিযুদ্ধের সময় জামায়াতের সমর্থক ছিলেন। এদের মধ্যে আতিয়ার এখনও জামায়াতের ইসলামের সমর্থক থাকলেও অন্যরা কোনো দলের সঙ্গে সম্পৃক্ত নন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.