Sylhet Today 24 PRINT

৩ যুদ্ধাপরাধীর আপিল শুনানি পিছিয়ে ২১ নভেম্বর

সিলেটটুডে ডেস্ক |  ১০ অক্টোবর, ২০১৭

মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আবদুস সুবহান, এ টি এম আজহারুল ইসলাম ও জাতীয় পার্টির প্রাক্তন প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল শুনানি পিছিয়ে ২১ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার সকালে আসামিদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে সুবহান ও আজহারের পক্ষে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও শিশির মনির। কায়সারের পক্ষে ছিলেন আইনজীবী এস এম শাজাহান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

২০১৫ সালের ১৮ মার্চ সুবহানের খালাস চেয়ে আপিল আবেদন দায়ের করা হয়। এর আগে ২০১৫ সালের ২৮ জানুয়ারি জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম ফাঁসির দণ্ড থেকে খালাস চেয়ে সুপ্রিম কোর্টে আপিল দায়ের করেন। ২০১৪ সালের ৩০ ডিসেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১ মানবতাবিরোধী অপরাধের মামলায় এটিএম আজহারকে ফাঁসির দণ্ড দেন। ২০১২ সালের ২২ আগস্ট মগবাজারের বাসা থেকে এ টি এম আজহারুল ইসলামকে গ্রেপ্তার করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অপরদিকে ২০১৫ সালের ১৯ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জাতীয় পার্টির নেতা ও এরশাদ আমলের কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার বেকসুর খালাসের আর্জি জানিয়ে আপিল দায়ের করেন। আপিল আবেদনে ফাঁসির দণ্ড বাতিলের পক্ষে মোট ৫৬টি কারণ দেখানো হয়।

মুক্তিযুদ্ধ চলাকালে নিজের নামে কায়সার বাহিনী গঠন করে যুদ্ধাপরাধ সংঘটনের দায়ে ২০১৪ সালের ২৩ ডিসেম্বর কায়সারকে মৃত্যুদণ্ডাদেশ দেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি শাহীনুর ইসলামের সমন্বয়ে গঠিত ৩ সদস্যের ট্রাইব্যুনাল ২।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.