Sylhet Today 24 PRINT

রাজাকার আব্দুল কুদ্দুসের ৬ মাসের জামিন

সিলেটটুডে ডেস্ক |  ০২ আগস্ট, ২০১৮

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছরের দণ্ডপ্রাপ্ত আসামি নোয়াখালীর সুধারামের আব্দুল কুদ্দুসের ছয় মাসের জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সর্বোচ্চ আদালত থেকে মানবতাবিরোধী অপরাধের মামলায় দণ্ডপ্রাপ্ত কোনো আসামির এটাই প্রথম জামিনের আদেশ। এর আগে এ ধরনের মামলায় আর কোনো আসামি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে জামিন পাননি। তবে ট্রাইব্যুনাল থেকে বিচার শুরুর আগে অসুস্থতার বিবেচনায় আব্দুল আলিম ও কায়সার কামাল জামিন পেয়েছিলেন বলে জানান খন্দকার মাহবুব হোসেন।

আদালতে আজ আব্দুল কুদ্দুসের জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম ও মাসুদ রানা। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যার্টনি জেনারেল মো. মমতাজ উদ্দিন ফকির ও ডেপুর্টি অ্যার্টনি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের রিপোর্টে আব্দুল কুদ্দুসের ক্যান্সার বিষয়টি উল্লেখ থাকায় তা বিবেচনায় নিয়ে সর্বোচ্চ আদালত তার এই জামিন মঞ্জুর করেন।’

এর আগে গত ২৯ জুলাই মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছরের দণ্ডপ্রাপ্ত আব্দুল কুদ্দুসকে কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দেন আপিল বিভাগ। একই সঙ্গে, ২ আগস্টের মধ্যে ওই হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকদের আব্দুল কুদ্দুসের অসুস্থতা নিয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। নির্দেশনা অনুযায়ী আজ প্রতিবেদন দাখিল করা হয়। এরপর ক্যান্সার রয়েছে বিষয়টি আমলে নিয়ে জামিন আদেশ দিলেন আদালত।

আসামির জামিন আবেদনের বিষয়ে তাজুল ইসলাম বলেন, ওনার (আসামি) বয়স ৮৭ বছর। চার ধরনের ক্যান্সার, হুইল চেয়ার ও অন্যের সাহায্য ছাড়া চলতে ফিরতে পারেন না। মানবিক কারণে জামিন চাওয়া হয়েছিল।

গত ১৩ মার্চ মানবতাবিরোধী অপরাধের মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড এবং আব্দুল কুদ্দুসকে ২০ বছরের কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাদের মধ্যে আমির আলী, মো. জয়নাল আবদিন ও আবুল কালাম ওরফে এ কে এম মনসুরের মৃত্যুদণ্ডের রায় হয়েছে এবং আসামি মো. আব্দুল কুদ্দুসের ২০ বছরের কারাদণ্ড হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.