Sylhet Today 24 PRINT

এক মাসের মধ্যে আপিল না হলে ফাঁসি কার্যকরে বাধা থাকছে না

সিলেটটুডে ডেস্ক |  ১৬ জুলাই, ২০১৫

মানবতাবিরোধী অপরাধে সর্বোচ্চ সাজাপ্রাপ্ত পটুয়াখালীর ফোরকান মল্লিকের ‘আপিলের সামর্থ্য নেই’ বলে জানিয়েছেন তার আইনজীবী আবদুস সালাম খান। এক মাসের মধ্যে আপিল করা না হলে আইন অনুযায়ি তার ফাঁসি কার্যকরে কোন বাধা থাকবে না।

এদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবিরা রাজাকার ফোরকান মল্লিকের সর্বোচ্চ শাস্তি হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন।

একাত্তরের মুসলীম লীগ কর্মী ফোরকানের বিরুদ্ধে আনা পাঁচ অভিযোগের মধ্যে তিনটি প্রমাণিত হওয়ায় বৃহস্পতিবার (১৬ জুলাই) তাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

রায়ের পর আসামিপক্ষের আইনজীবী আবদুস সালাম খানদাবি করেন, পরিবারিক বিরোধের জেরে ফোরকানের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়েছিল। তিনি বলেন, যাদের ভিকটিম দেখানো হয়েছে, তাদের দুজনও আসামিকে নির্দোষ বলে সাক্ষ্য দিয়েছে। এরপরও ট্রাইব্যুনালের রায়ের প্রতি আমাদের শ্রদ্ধাবোধ আছে।

রায়ের বিরুদ্ধে আপিল করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, উনি দিনমজুর। আপিল করার মতো সামর্থ্য তার নেই। আমি নিজেও মামলা লড়েছি বিনা টাকায়। তারপরও আমরা ইনসিস্ট করেছি আপিল করার জন্য।’

ট্রাইব্যুনালের প্রসিকিউশনের তথ্য অনুযায়ী, পটুয়াখালীর মির্জাগঞ্জ থানার ছইলাবুনিয়া গ্রামের সাদের মল্লিক ও সোনভান বিবির ছেলে ফোরকান মল্লিক (৬৪) পড়ালেখা করেছেন পঞ্চম শ্রেণি পর্যন্ত। মূলত কৃষিজীবী হলেও ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর জিয়াউর রহমানের সামরিক শাসনামলে স্বাধীনতাবিরোধীরা আবার রাজনীতিতে পুনর্বাসিত হতে শুরু করলে ১৯৭৭ সালে ফোরকানও স্থানীয় পর্যায়ে বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত হন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.