Sylhet Today 24 PRINT

করোনা প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জিঙ্ক মেলে যেসব খাবারে

সিলেটটুডে ডেস্ক |  ১৮ জুন, ২০২০

করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতা বাড়ানোতে ভিটামিন সি ও ডিয়ের মতো জিঙ্কও বেশ কার্যকরী। ‘আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ’-এর গাইডলাইন অনুযায়ী, ১৪ বছরের বেশি বয়সী ছেলে ও গর্ভবতী নারীদের দিনে ১১ মিলি গ্রাম জিঙ্ক, মেয়েদের ৮ মিলি গ্রাম ও  বুকের দুধ পান করানো মায়েদের ১২ মিলি গ্রাম জিঙ্ক প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলছেন, জিঙ্কের অভাবে শরীরের প্রায় ২০০টি এনজাইম বা উৎসেচকের কাজ বাধাগ্রস্ত হলে শরীরজুড়ে দেখা দেয় প্রতিক্রিয়া। জিঙ্কের অভাবে কোষের কার্যকারিতা কমে, প্রোটিন তৈরিতে ব্যাঘাত ঘটে। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। অতএব অন্য আরও পুষ্টির পাশাপাশি নজর দিতে হবে জিঙ্কের দিকেও।

যেসব খাবারে জিঙ্ক পাওয়া যাবে-

১. প্রতি ৮৫ গ্রাম মুরগীর মাংসে ২ দশমিক ৪ মিলি গ্রাম জিঙ্ক থাকে। এ কারণে জিঙ্কের ঘাটতি পূরণে নিয়মিত মুরগীর মাংস খেতে পারেন। এতে অন্য উপকারের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।
২. চিংড়িতেও প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। জিঙ্কের ঘাটতি পূরণে পরিমাণ মতো জিঙ্ক খেতে পারেন।
৩. সব রকম ডাল, ছোলা,  বিন, মটরশুঁটি জিঙ্কের ভালো উৎস। ৫০ গ্রাম মসুর ডাল খেলে ২ দশমিক ৪ মিলি গ্রাম জিঙ্ক পাওয়া যায়। এছাড়া ৮০ গ্রাম ছোলায় ১ দশমিক ২৫ মিলি গ্রাম জিঙ্ক থাকে।
৪. আধাবাটি ওটস থেকে ১ দশমিক ৩ মিলি গ্রাম জিঙ্ক পাওয়া যাবে। এর সঙ্গে ২৫০ গ্রাম লো-ফ্যাট টক দই খেলে ২ দশমিক ৩৮ মিলি গ্রাম আর লো-ফ্যাট দুধ খেলে ১ দশমিক ২ মিলি গ্রাম জিঙ্ক পাওয়া যাবে।
৫. ব্রাউন রাইস, হোল হুইট ব্রেড বা ঘরোয়া আটার রুটিও জিঙ্কের বড় উৎস।
৬. জিঙ্কের ঘাটতি পূরণে বাদাম ও বীজ খেতে পারেন। ২৮ গ্রাম কাজু আর কুমড়ার বীজে যথাক্রমে ১ দশমিক ৬ মিলি গ্রাম ও ২ দশমিক ২ মিলি গ্রাম জিঙ্ক আছে। আমন্ড ও অন্যান্য বাদাম ও বীজেও প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে।
৭. মাঝেমধ্যে মাশরুম খেতে পারেন। লো-ক্যালোরির এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে জিঙ্কও আছে । প্রতি ২১০ গ্রামে ১ দশমিক ২ মিলি গ্রাম জিঙ্ক থাকে। এছাড়া এতে ভিটামিন এ, সি, ই ও প্রচুর আয়রন পাওয়া যায়।
৮. জিঙ্কের ঘাটতি পূরণে পালংশাক, ব্রকলি ও রসুন খেতে পারেন।
৯. ডার্ক চকোলেটও জিঙ্কের ভালো উৎস।
১০. শরীরে জিঙ্কের ঘাটতি পূরণে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রতিদিন জিঙ্ক ট্যাবলেটও খেতে পারেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.