Sylhet Today 24 PRINT

রূপচর্চায় চাল ধোয়া পানির ব্যবহার

অনলাইন ডেস্ক |  ২২ আগস্ট, ২০২০

ত্বক ও চুলচর্চায় এখন বেশ জনপ্রিয় হয়ে উঠছে চাল ধোয়া পানির ব্যবহার। ত্বকের নানা সমস্যা ও রূপচর্চায় দারুণ ভাবে ব্যবহার করতে পারেন চাল ধোয়া পানি। সেদ্ধ চাল বা পোলাওয়ের চাল যেকোনো ধরনের চালের পানি এ ক্ষেত্রে কার্যকর। চাল ধোয়া পানিতে আছে ভিটামিন বি, যে কারণে ত্বক ও চুল হয়ে ওঠে উজ্জ্বল। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে ক্ষারজাতীয় পদার্থ থাকার কারণে এই পানি ত্বক ও চুল পরিষ্কারে খুব কাজে দেয়। জেনে নিন ত্বক ও চুলচর্চায় কিভাবে ব্যবহার করবেন চাল ধোয়া পানি।

ফেসিয়াল ক্লিনজার হিসেবে চাল ধোয়া পানি-

চাল ধোয়া পানির আরেকটি দারুণ ব্যবহার হল ফেসিয়াল ক্লিনজার হিসেবে। এ জন্য আপনাকে কটন বল বা কটন প্যাডকে চাল ধোয়া পানিতে ভিজিয়ে রাখতে হবে। প্রতিদিন এই ভেজানো কটন বল দিয়ে মুখের ত্বক হালকা করে ম্যাসেজ করুন। কয়েক মিনিট এমন ম্যাসেজ করার সুফল কয়েকদিনের মাঝেই নিজে বুঝতে পারবেন।

রোদে পোড়া ত্বক থেকে মুক্তি-

রোদে বাইরে গেলে ত্বক পুড়ে দুই রঙের হয়ে যায়। ত্বকের এ রোদে পোড়া ভাব দূর করতে ব্যবহার করতে পারেন চাল ধোয়া পানি। ফ্রিজে রাখা চাল ধোয়া পানি দিয়ে হাত ও মুখ পরিষ্কার করুন। রোদে পোড়াভাব তো যাবেই একই সাথে চুলকানি বা এলার্জি জাতীয় সমস্যা থেকেও মিলবে সমাধান।

প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে চাল ধোয়া পানি-

চুল স্মুথ করতে কন্ডিশনার ব্যবহার করে থাকি। চাল ধোয়া পানি কিন্তু দারুণ কন্ডিশনার। চাল ধোয়া পানির সাথে একটুখানি অ্যাসিনসিয়াল অয়েল মিলিয়ে নিন। সাধারণ কন্ডিশনারের মতো এই মিশ্রণ চুলে দিন। ১০ মিনিটের মতো সময় অপেক্ষা করে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। চুল হবে ঝলমলে।

বয়সের ছাপ লুকাতে-

চাল ধোয়া পানিতে রয়েছে প্রচুর মিনারেল সহ এমন অনেক উপাদান যা বয়সে তারুণ্য ধরে রাখতে এবং বয়সের ছাপ দূর করতে বেশ কার্যকরী। তাই নিয়মিত চাল ধোয়া পানি দিয়ে মুখ ধোয়ার ফলে আপনি পেতে পারেন সতেজ ত্বক।

দেখলেন তো কত উপকারী এই ফেলে দেয়া পানিটুকু? এখন থেকে তবে না ফেলে রূপচর্চায় কাজে লাগান চাল ধোয়া পানি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.