Sylhet Today 24 PRINT

মাড়ির রোগ করোনা সংক্রমণের ‘ঝুঁকি বাড়ায়’

সিলেটটুডে ডেস্ক |  ২১ এপ্রিল, ২০২১

মাড়ির রোগ করোনা সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে বলে সতর্ক করেছেন ইউনিভার্সিটি অব বার্মিংহামের বিশেষজ্ঞরা। এ বিষয়ে একটি গবেষণা করার পর তারা বলছেন, যদি আপনার মাড়ির কোনো রোগ থাকে, তাহলে কভিড-১৯ রোগে পড়ার ঝুঁকি বেশি।

করোনাভাইরাস মুখের লালার মাধ্যমে শ্বাসযন্ত্রে চলে যায়। ভাইরাসটি এরপর সরাসরি রক্তপ্রবাহেও মিশে যেতে পারে।

বিশেষজ্ঞদের উদ্ধৃত করে দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, মুখ করোনার ‘প্রজননস্থল’। যাদের দাঁতে বেশি প্লাক থাকে এবং যাদের মাড়ির রোগ আছে তারা গুরুত্বর সংক্রমণের শিকার হন। কারণ এই সমস্যাগুলোর কারণে ফুসফুসে সংক্রমণ দ্রুত ছড়ায়।

গবেষণা প্রতিবেদনটি দ্য জার্নাল অব ওরাল মেডিসিন অ্যান্ড ডেন্টাল রিসার্চে প্রকাশ করা হয়েছে। এতে গবেষকেরা লিখেছেন, ‘সস্তা এবং বহুল ব্যবহৃত মাউথ ওয়াশ করোনার সংক্রমণ প্রতিরোধে বেশ কার্যকর।’

সহকারী লেখক ইয়ান চ্যাপেল বলেছেন, ‘মাড়ির রোগ বিভিন্ন জীবাণুর সংক্রমণকে মূলত আমন্ত্রণ জানায়। জীবাণুগুলো খুব সহজে রক্তে মিশে যায়।’

মাড়ির রোগ থাকলে ডায়াবেটিস ওষুধ ও ইনসুলিনের কার্যকারিতা কমিয়ে রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে নানা জটিলতার সৃষ্টি করতে পারে। দাঁত নড়ে যাওয়া, পড়ে যাওয়া, মুখে দুর্গন্ধ থেকে শুরু করে মুখ ফুলে যাওয়া ও চোয়ালের হাড় ক্ষয়ের জন্য দীর্ঘমেয়াদি মাড়ির রোগ অনেকটা দায়ী। এই দিনগুলোতে এসব বিষয়ে সতর্ক হওয়া উচিত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.