Sylhet Today 24 PRINT

গরমে ত্বকের যত্নে ফল

অনলাইন ডেস্ক |  ২৪ মে, ২০২১

রূপচর্চাতে ফলের জুড়ি নেই। কলা, তরমুজ, কমলালেবু, আপেল কিংবা স্ট্রোবেরি এই ফলগুলো খাওয়ার পাশাপাশি এগুলোর সাহায্যে ত্বকের অনেক সমস্যার সমাধান সম্ভব।

বাজার থেকে কিনে আনা বা বাড়ির বাগানে হওয়া সহজলভ্য ফল দিয়েই ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিলে ত্বক ভালো থাকবে, সময় বাঁচবে, খরচও হবে কম। তবে প্রত্যেকের ত্বকের সমস্যা ও সমাধান আলাদা।

তাহলে জেনে নিন ত্বক ও চুলের সমস্যা অনুযায়ী কোন ফল আপনার জন্য উপযোগী।

তরমুজ : ডার্ক সার্কেলের সমস্যা দূর করতে কয়েক টুকরো তরমুজ সামান্য থেতো করে চোখের নিচে লাগিয়ে নিন। ১০ মিনিট পর ভেজা তুলো দিয়ে মুছে ফেলুন। নিয়মিত ব্যবহারে দারুণ উপকার পাবেন।

শসা : গরমকালে ত্বককে হাইড্রেটেড রাখা খুব জরুরি। আর ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে শসার কোনো বিকল্প নেই। একটি মাঝারি সাইজের শসা কেটে ভালো করে পেস্ট করে তার সঙ্গে টক দই এবং ওটমিল মিশিয়ে নিন। এরপর মুখে ও গলায় সেই পেস্ট লাগিয়ে ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু'দিন ব্যবহারে ফিরে পাবেন আপনার ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা।

পেঁপে : পাকা পেঁপে যে ত্বককে সুন্দর রাখতে কতটা উপযোগী তা হয়তো অনেকেই জানেন না। সামান্য দুধ দিয়ে পাকা পেঁপে পেস্ট করে নিয়মিত ত্বকে মাখলে বলিরেখা ও অনুজ্জ্বল ত্বকের সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

কলা : ১টি পাকা কলা পেস্ট করে ২ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ গ্লিসারিন, একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেস মাস্ক তৈরি করে মুখে লাগিয়ে ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মরা কোষ, ধুলো-ময়লা ও ত্বকের কালো ছোপ ছোপ দাগ অনেকটাই দূর হয়ে যাবে।

আমলকি ও আঙুর : আমলকির রস ও আঙুরের রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল হবে।

কমলালেবু : প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মুখ ধোয়ার পর কমলালেবুর রসের সঙ্গে গোলাপজল ও মধু মিশিয়ে তুলা দিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ভেজা তুলা দিয়ে আবার মুছে ফেলুন। এতে ত্বকের ব্লাড সার্কুলেশন ভালো হবে, রুক্ষ ভাব কমে গিয়ে কোমল ও মোলায়েম হবে।

আপেল : আপেল শুধু খাওয়ার জন্য ভালো তা কিন্তু না। রূপচর্চায়ও আপেলের ভূমিকা অনেক। এতে আছে অ্যান্টিএজিং প্রপার্টি, যা বলিরেখা সমস্যা কমাতে ভালো কাজ করে। একটা আপেল পেস্ট করে এতে ১ টেবিল চামচ গরম দুধ, ১টা ডিমের কুসুম, ১ টেবিল চামচ ওটমিল, ১ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস, সামান্য ময়দা মিশিয়ে ঘন প্যাক তৈরি করে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। তারপর দেখুন ম্যাজিক। ত্বকের বলিরেখা কমে যাবে, ত্বক আগের চেয়ে অনেক বেশি উজ্জ্বল হবে।

স্ট্রবেরি : শুষ্ক, তৈলাক্ত বা স্বাভাবিক যেকোনো প্রকার ত্বকের জন্য স্ট্রবেরি খুব ভালো। কয়েকটা স্ট্রবেরি হাত দিয়ে সামান্য চটকে নিন। এর সঙ্গে সামান্য ফ্রেশ ক্রিম (শুষ্ক ত্বকের জন্য) অথবা টক দই (তৈলাক্ত ত্বকের জন্য) এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। সপ্তাহে তিনদিন এই মাস্ক মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.