Sylhet Today 24 PRINT

কথার চেয়ে সংগীতে বেশি সাড়া দেয় শিশুরা

সিলেটটুডে ডেস্ক |  ২২ নভেম্বর, ২০১৫

ছোট্ট শিশুটি কাঁদছে? কী করে তাকে থামাবেন? কথা বলার চেয়ে সংগীত এক্ষেত্রে বেশি কার্যকর হতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় কথার চেয়ে গানের প্রতি শিশুদের সাড়া দেয়ার তথ্য উঠে এসেছে। বিজ্ঞানীরা বলছেন, মা-বাবা ব্যবহার করেন না, এমন ভাষার সংগীতও শিশুদের মনোযোগ কাড়ে এবং কান্না থামায়। খবর টিএনএন।

শিশুদের ওপর শব্দের প্রভাব নিয়ে গবেষণা করেছেন ইউনিভার্সিটি অব টরন্টো মিসিসাওগার ইমেরিটাস অধ্যাপক সান্দ্রা ট্রেহাব। গবেষণায় দেখা গেছে, কথা বলার চেয়ে সংগীতে শিশুদের মনোযোগ দ্বিগুণ সময় ধরে রাখা সম্ভব। এ গবেষণার ফলাফল ইনফ্যান্সি জার্নালের অনলাইন সংস্করণে প্রকাশ হয়েছে।

এ প্রসঙ্গে সান্দ্রা ট্রেহাব বলেন, ‘আবেগ নিয়ন্ত্রণের ক্ষেত্রে সংগীত অত্যন্ত কার্যকর, এ ধারণা প্রত্যাশিত। শিশুদের জন্যও এটি বেশ কার্যকর। এর মাধ্যমে তাদের অনেকটাই হিপনোটাইজ করা যায়। মনোযোগ আকর্ষণ বা অন্য কোনো বিষয় থেকে তাদের সরিয়ে আনা সম্ভব। ছন্দময় তালে শিশুরা আচ্ছন্ন হয়ে পড়ে।’

গবেষণায় ৫৮ জন শিশুকে অন্তর্ভুক্ত করা হয়, এদের বয়স ৭-১০ মাস। দুই ভাগে ভাগ করে তাদের তিন ধরনের শব্দ শোনানো হয়। প্রথম দলটির জন্য ছিল তিন ধরনের অডিও রেকর্ডিং— প্রাপ্তবয়স্কদের উদ্দেশে বাচন এবং শিশুদের উদ্দেশে সংগীত ও বাচন। এগুলোর ভাষা ছিল ফরাসি এবং শিশুরাও এ ভাষার সঙ্গে বেশি পরিচিত। আরেক দলকে টার্কিশ ভাষায় এ তিন ধরনের শব্দ শোনানো হয়। শিশুদের সামনে মায়েরা থাকলেও তাদের মাথা আবৃত ছিল কালো কাপড়ে। এছাড়া শিশুদের সামনে কোনো খেলনা বা অন্য কোনো প্রভাবক ছিল না।

গবেষণায় দেখা যায়, টার্কিশ ভাষার সংগীত শোনার পর শিশুরা গড়ে ৯ মিনিট পর্যন্ত শান্ত ছিল। অন্য দুই ক্ষেত্রে এর প্রভাব ছিল মাত্র ৪ মিনিট। ফরাসি ভাষার ক্ষেত্রেও প্রায় একই রকম ফল পাওয়া যায়।

এ গবেষণার ফলাফল সম্পর্কে সান্দ্রা ট্রেহাব বলেন, যখন সংগীতের বিষয়টি আসে, তখন ভাষা বা শব্দ তেমন প্রভাব ফেলে না। কারণ তা জীবন্ত, ইতিবাচক ও আনন্দময়ভাবে কাজ করে এবং শিশুদের আচ্ছন্ন করে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.