Sylhet Today 24 PRINT

পাউরুটি ও বেকারি খাদ্যে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেট

সিলেটটুডে ডেস্ক |  ০৮ সেপ্টেম্বর, ২০২১

পাউরুটি, রুটি ও বেকারি খাদ্যে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেট এবং অতিরিক্ত মাত্রায় পটাশিয়াম আয়োডেট ব্যবহার নিষিদ্ধ করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। খুব শিগগিরই মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করবে সংস্থাটি।

সম্প্রতি বাজার থেকে সংগ্রহ করা বিভিন্ন নমুনায় এই ক্ষতিকর পদার্থের মাত্রাতিরিক্ত অস্তিত্ব পান গবেষকরা।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

গণবিজ্ঞপ্তিতে রুটি, পাউরুটি এবং বেকারি খাদ্যে সংযোজক হিসেবে পটাশিয়াম ব্রোমেট এবং পটাশিয়াম আয়োডেট ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। এর ব্যবহার অনতিবিলম্বে বন্ধের নির্দেশ দেওয়া হয়। পটাশিয়াম ব্রোমেট এবং পটাশিয়াম আয়োডেট যুক্ত রুটি, পাউরুটি এবং বেকারি পণ্য মোড়কহীন কিংবা মোড়কে মজুত, পরিবহন এবং বিক্রি থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়।

এই সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রচারের পর নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইন-২০১৩ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও এতে বলা হয়।

সংস্থাটি জানায়, খাদ্যে এসব বিষাক্ত রাসায়নিকের ব্যবহার থাইরয়েড গ্রন্থির রোগ সৃষ্টি করে, এছাড়া ক্যানসার, জিনগত রোগ ও মিউটেশন ঘটাতে পারে। ডায়রিয়া, বমিভাব ও পেটের পীড়াসহ অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে।

সম্প্রতি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তিন জন শিক্ষকের উদ্যোগে একটি গবেষণায় দেখা গেছে, পাউরুটিতে অনুমোদিত মাত্রার অনেক বেশি পরিমাণে পটাশিয়াম ব্রোমেট ব্যবহার করা হচ্ছে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) কেজিপ্রতি পাউরুটিতে পাঁচ মিলিগ্রাম মাত্রায় পটাশিয়াম ব্রোমেট ব্যবহারের অনুমতি দিলেও ৬৭ শতাংশ পাউরুটির নমুনায় তার চেয়ে বেশি পাওয়া গেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.