Sylhet Today 24 PRINT

মশার চোটে অতিষ্ঠ? জেনে নিন মশা তাড়ানোর ঘরোয়া উপায়

সিলেটটুডে ডেস্ক |  ০৫ ডিসেম্বর, ২০১৫

শীত কাল মানেই মশার উপদ্রব। রাতে ঘুমনোর সময় টের পাচ্ছেন বেশ। মশার তাড়ানোর স্প্রে, কয়েল থেকে শ্বাস কষ্টের সমস্যায় ভোগেন অনেকেই। তাই জেনে নিন মশা দূর করার ঘরোয়া উপায়।

১। কর্পূর- ঘরে কর্পূর জ্বালিয় রাখলে ১৫ মিনিটের মধ্যে মশা চলে যায়।

২। রসুন- রসুন জলের ঝাঁঝালো গন্ধে মশা চলে যায়। কয়েক কোয়া রসুন থেঁতো করে জলে ফুটিয়ে নিন। এই জল সারা ঘরে ছড়িয়ে দিন।

৩। মিন্ট অয়েল- জোরালে গন্ধেই মশা পালায়। ক্ষতিকারক মশার ওষুধের থেকে ঘরে মিন্ট অয়েল স্প্রে করলে

৪। নিম তেল- নারকেল তেল ও নিম তেল ১:১ অনুপাতে মিশিয়ে সারা শরীরে লাগান। এই গন্ধে মশা আপনার ধারে কাছে ঘেঁষবে না। এ দিকে আপনার ত্বকও থাকবে ভাল। অ্যালার্জিও কমে যাবে।

৫। অইক্যালিপটাস ও লেমন অয়েল- এই দুই তেলের গন্ধে মশা যেমন পালাবে তেমনই এর অ্যান্টিসেপটিক গুণ মশার কামড় সারাতেও উপযোগী। ইউক্যালিপটাস ও লেমন অয়েল সম পরিমাণে মিশিয়ে গায়ে লাগান। তবে দেখে নিন ইউক্যালিপটাস অয়েলের গন্ধ সহ্য করতে পারছেন কিনা। অ্যালার্জি থাকলে অবশ্য নয়।

৬। তুলসি- মশার লার্ভা মারতে তুলসি খুবই উপকারী। জানলার পাশে তুলসি গাছ থাকলেই বাড়িতে মশার উপদ্রব কমবে। বাড়িতে তুলসি মঞ্চ করার রেওয়াজের অন্যতম কারণও এটা।

৭। টি ট্রি অয়েল- এই তেল মশা তাড়াতে যেমন উপযোগী, তেমনই ত্বক ও চুল ভাল রাখতেও উপকারী টি ট্রি অয়েল। তাই গায়ে মেখে নিতে পারেন টি ট্রি অয়েল বা চাইলে ঘরে স্প্রে করেও নিতে পারেন।

৮। ল্যাভেন্ডার- রুম ফ্রেশনার হিসেবে ল্যাভেন্ডার অয়েল খুব ভাল। অনেকেই ঘরে সুগন্ধ ধরে রাখতে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করেন। মশা তাড়াতেও উপকারী ল্যাভেন্ডার অয়েল।

৯। সিটরোনিলা- এক বিশেষ ধরণের ঘাষের এক্সট্রাক্ট মশা তাড়াতে খুব উপযোগী। বাজার চলতি অনেক মসকিউটো স্প্রে-তে এই তেল ব্যবহার করা হয়ে থাকে। সরাসরি ঘরে স্প্রে করতে পারেন সিটরোনিলা অয়েল।

১০। বাগান- যদি ভেবে থাকেন বাড়িতে বাগান করলে মশার আখড়া হবে তাহলে ভুল ভাবছেন। সব গাছে মশা হয় না। অনেক গাছ মশা তাড়াতে উপকারী। বাড়ির আশে পাশে এমন গাছেন বাগান করলে ঘরে মশার উপদ্রব থেকে রেহাই পাবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.