Sylhet Today 24 PRINT

অতিরিক্ত পানি পানের ক্ষতিকর দিক

সিলেটটুডে ডেস্ক |  ০৪ জুন, ২০১৬

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করা অতি সাধারণ একটি পরামর্শ। গরমে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের সর্বোত্তম উপায় পানি পান করা। রোগ বালাই দূরে রাখতেও এটি বেশ উপকারী। তবে সবকিছুরই সীমারেখা আছে।

গবেষকরা বলছেন, প্রতিদিন কতটা পানি পান করছেন সেদিকে নজর রাখতে হবে। তৃষ্ণা পেলে পানি পান করা স্বাভাবিক। তবে শরীরে চাহিদা না থাকলেও পানি পান করলে শরীরের তারল্যের ভারসাম্য নষ্ট হতে পারে।

অতিরিক্ত পানি পান করার কিছু অপকারিতা সম্পর্কে জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইট।

গিলে নয়, চুমুকে: গরমের দিনে কিছুক্ষণ পরপরই পানির পানের ইচ্ছা হবে। তবে মনে রাখতে হবে, এটা হতে পারে শুধুই একটি অনুভূতি আর আপনার শরীর হয়তো আর্দ্রই রয়েছে।

ভারতীয় পুষ্টিবিদ রেশমি সোমানি বলেন, “গ্রীষ্মে গলা শুকানো স্বাভাবিক বিষয়। বেশিরভাগ সময় এরকম মনে হতে পারে। তবে তা শরীরে তরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। পরিস্থিতি এড়াতে তৃষ্ণা পেলেই পানির উপর ঝাঁপিয়ে পড়া চলবে না, পান করতে হবে চুমুক দিয়ে।”

বৃক্কের ক্ষতি: সোমানি বলেন, “অতিরিক্ত পানি পান করলে বৃক্কের উপর বাড়তি চাপ পড়ে। ফলে এর কর্মক্ষমতা কমে যেতে পারে। পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে বৃক্কের কাজ মসৃণ গতিতে আগায়। তবে অতিরিক্ত পানি পান করলে হিতে বিপরীতও হতে পারে।”

হৃদযন্ত্রের ক্ষতি: শরীরের অতিরিক্ত আর্দ্রতা হৃদযন্ত্রের ভারসাম্য নষ্ট করে। রক্তের পরিমাণ বাড়িয়ে দেয়, ফলে হৃৎপিণ্ড ও রক্তনালীর উপর বাড়তি চাপ পড়ে।

প্রয়োজনীয় খনিজের অপচয়: অতিরিক্ত পানি পানে প্রস্রাবের পরিমাণ বেড়ে যেতে পারে। আর স্বাভাবিকের তুলনায় বেশি প্রস্রাবের সঙ্গে শরীর থেকে বিভিন্ন প্রয়োজনীয় খনিজ উপাদান বেরিয়ে যায়।

দেহে সোডিয়ামের পরিমাণ কমে যাওয়া অনেকের মৃত্যুর কারণও হতে পারে।

রক্তসঞ্চালন প্রক্রিয়ায় জটিলতা: শরীর অতিরিক্ত পানি ধারণ ও প্রক্রিয়াজাত করার ক্ষেত্রে উপযুক্ত নয়।

শরীরের তরলের পরিমাণ বেশি হলে রক্ত সঞ্চালন প্রক্রিয়ার উপর ধকল পড়তে পারে। ফলে দেখা দিতে পারে মাথাব্যথা, বমি বমি ভাব, এমনকি মাংসপেশিতে তীব্র ব্যথা।

সোমানি বলেন, “শরীরের পানির চাহিদা, লিঙ্গ, বয়স, উচ্চতা, ওজন, শরীরচর্চার রুটিন, দৈনিক কর্মচঞ্চলতা, রোগ ইত্যাদির বিভিন্ন বিষয়ের উপর নির্ভরশীল। প্রতিটি বিষয় মানুষ ভেদে ভিন্ন। তাই নিজের প্রয়োজন অনুযায়ী পানি পানের অভ্যাস করা উচিত, অনুকরণ নয়।”

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.