Sylhet Today 24 PRINT

যে কারণে মেদ কমে না

সিলেটটুডে ডেস্ক |  ০২ আগস্ট, ২০১৬

যাচ্ছেতাই খাদ্যাভ্যাসের কারণে গড়ে ওঠা ভুঁড়িটা কমানোর সিদ্ধান্ত নিয়েছেন, শুরু করেছেন শরীরচর্চা। মেদ কমানোর ইচ্ছা ও লক্ষ্যে পৌঁছাতে আপনার পরিকল্পনা অটুট হলেও নিজের অজান্তেই হয়ত কিছু ভুল হয়ে যাচ্ছে।

চিন্তার কিছু নেই, প্রাথমিক অবস্থায় প্রায় সবাই এমনটা করেন। এমন সাধারণ কয়েকটি ভুল সম্পর্কে জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইট। ভূলগুলো জেনে নেয়া যাক-

তিঅরিক্ত এনার্জি ড্রিংকস: ঘাম ঝরিয়ে শরীরচর্চা করার পর এনার্জি ড্রিংকসের তৃষ্ণা জাগতে পারে। তাই বলে কয়েক লিটার গিলে ফেললেই বিপদ। এনার্জি ড্রিংকসে প্রচুর ইলেক্ট্রোলাইট থাকে যা শরীরের জন্য প্রয়োজনীয়, তবে কম পরিমাণে। আর অতিরিক্ত সবকিছু্ই ক্ষতিকারক। তৃষ্ণা মেটাতে পানিই যথেষ্ট, পাশাপাশি পানি বাড়তি ক্যালরিও থাকে না।

অতিরিক্ত আমিষ: বাড়তি আমিষ শরীরে চর্বি হিসেবে জমা হয়। খাদ্যাভ্যাসে আমিষ অত্যন্ত গুরুত্বপূর্ণ, তবে অতিরিক্ত আমিষ খেলে তা চর্বি বাড়াবে। এছাড়াও ‘প্রোটিন বার’ এবং ‘প্রোটিন শেইক’য়ে থাকে প্রচুর চিনি যা মেদ কমানোর পথে অন্তরায়।

একই রুটিন প্রতিদিন: শরীর পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়, শরীরচর্চার ক্ষেত্রেও তাই। প্রতিদিন একই রুটিনে ব্যায়াম করলে শরীরের খুব একটা উপকার হয় না। ব্যায়ামের গতি, সময় এমনকি পুরো বায়ামই কিছু দির পর পর পাল্টে নিতে হবে।

মন ভরে খাওয়া: মেদ কমাতে ব্যায়াম করা শুরু করেছেন বলে চর্বি বাড়ায় এমন খাবার একবারেই খাওয়া যাবে না এমন কোনও কথা নেই। প্রিয় খাবারটি ওজন কমানোর জন্য একটু ক্ষতিকর হলেও অল্প পরিমাণে খেতে পারেন। তবে বেশি করে ব্যায়াম করে নেব এমন ইচ্ছায় মন মতো খাওয়া চলবে না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.