Sylhet Today 24 PRINT

চারটি উপাদান দিয়ে ত্বকের দাগ দূর করতে পারেন

সিলেটটুডে ডেস্ক |  ১২ আগস্ট, ২০১৬

দাগহীন উজ্জ্বল ত্বক সবার প্রত্যাশা হলেও কিছু পরোক্ষ কারণে ত্বকে বিভিন্ন দাগের সৃষ্টি হয়। পরিবেশদূষণ, হতাশা, বয়স, হরমোনাল অসামঞ্জস্যতাসহ আরো কিছু বিষয় এই দাগের জন্য দায়ী। অবহেলা করলে দীর্ঘ সময় ধরে এই সমস্যা আপনাকে ভোগাতে পারে। তাই দ্রুত ও কার্যকরী সমাধানে আপনি চারটি প্রাকৃতিক উপাদান পেঁপে, অ্যালোভেরা, লেবু ও মধু ব্যবহার করতে পারেন।

ত্বকের দাগ দূর করতে এই চারটি উপাদান কীভাবে ব্যবহার করবেন এই বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে বিউটি সাইট স্টাইল ক্রেজ ডট কম-এ। চলুন একনজরে দেখে নেওয়া যাক।

১। পেঁপে

কাঁচা পেঁপে দাগ দূর করে ত্বককে আরো উজ্জ্বল করে। পাকা পেঁপের চেয়ে কাঁচা পেঁপে ত্বকের জন্য বেশি উপকারী।

যা করতে হবে

কাঁচা পেঁপে থেকে পাতলা একটি স্লাইস কেটে নিয়ে অথবা পেঁপে কোরানো নিয়ে সরাসরি মুখের ত্বকে লাগাতে পারেন। আপনার ত্বক যদি খুবই স্পর্শকাতর হয়, তবে সঙ্গে দু-তিন ফোঁটা লেবুর রস ও এক টেবিল চামচ মধু দিয়ে ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

২। অ্যালোভেরা

দাগ দূর করতে অন্যতম কার্যকরী উপাদান হলো অ্যালোভেরার রস।

যা করতে হবে

অ্যালোভেরা গাছ থেকে দুই ইঞ্চির মতো পাতা কেটে রস বা জেল বের করে নিন। জেল বা রসটি মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। যদি অ্যালোভেরার ঘ্রাণ সমস্যা মনে হবে তবে হালকা গোলাপ জল স্প্রে করে নিতে পারেন।

৩। লেবু

লেবু হলো খুবই শক্তিশালী প্রাকৃতিক উপাদান, যা দাগ তুলতে সাহায্য করে।

যা করতে হবে

লেবুর রস ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। স্পর্শকাতর ত্বকে সরাসরি না লাগিয়ে হালকা পানি বা মধু মিশিয়ে লাগাতে পারেন তাতে ত্বকে জ্বালাপোড়া হবে না।

৪। মধু

মধু দাগ দূর করার পাশাপাশি ত্বককে ভেতর থেকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

যা করতে হবে

হাতের তালুতে কয়েক ফোঁটা মধু নিয়ে তাতে এক চিমটি দারুচিনির গুঁড়া দিন। ঘুমাতে যাওয়ার আগে এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন। পরদিন সকালে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

এই পদ্ধতিগুলো নিয়মিত ব্যবহার করলে প্রাকৃতিক উপায়ে আপনার দাগ দূর হবে এবং ত্বকে ফিরে আসবে লাবণ্যময়ী উজ্জ্বলতা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.