Sylhet Today 24 PRINT

কীভাবে নেবেন বইয়ের যত্ন

সিলেটটুডে ডেস্ক |  ১৩ আগস্ট, ২০১৬

মানুষের সবচেয়ে বড় বন্ধু বই। তাই এই বন্ধুর যত্ন-আত্তিতে কোনো ঘাটতি যেন না থাকে। দীর্ঘদিন পর পুরোনো বই খোলার পরও যেন আপনি এতে সেই আগের ঘ্রাণ খুঁজে পান। বইকে ঘরের অন্যান্য জিনিসের মতো এক কোনায় ফেলে রাখবেন না। সময় করে প্রিয় বইয়ের সঠিক যত্ন নিন। এ ক্ষেত্রে উইকিহাউ ওয়েবসাইটের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন :

১. বইয়ের ভেতর মার্কার বা জেল কলম দিয়ে দাগাবেন না। এতে অপর পৃষ্ঠার লেখা নষ্ট হয়ে যাবে। যতটা পারেন বইয়ে দাগ না দেওয়ার চেষ্টা করুন।

২. খাবার খেয়ে সঙ্গে সঙ্গে বই ধরবেন না। এতে বইয়ে দাগ লাগতে পারে। এমনকি খেতে খেতেও বই পড়বেন না, যাতে কোনো খাবার বইয়ের পাতায় লেগে না যায়।

৩. সবাইকে নিজের বই পড়তে দেবেন না। এমন কাউকে দিন, যে বই অনেক ভালোবাসে এবং বইয়ের যত্ন নিতে জানে। যে মানুষ বই পড়তে চায়, কিন্তু তার মধ্যে অবহেলা ভাব আছে, তাকে বই না দেওয়াটাই বুদ্ধিমানের কাজ।

৪. প্রতি মাসে বই খুলে একটি ব্রাশ দিয়ে ময়লা ও ধুলাবালি পরিষ্কার করে নিন। এতে বইয়ের পাতা সব সময় ভালো থাকবে।

৫. বেশি বই থাকলে একটা বুকশেলফ বানিয়ে নেওয়াই ভালো। আর প্রতি মাসে ঘরের অন্যান্য আসবাবের মতো এটিও ভালোভাবে পরিষ্কার করুন। শেলফের দরজা যদি কাচের হয়, তাহলে প্রতি সপ্তাহে ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

৬. শেলফের মধ্যে একই তাকে দীর্ঘদিন একই বই রাখবেন না। মাঝেমধ্যে ঘুরিয়ে ঘুরিয়ে অন্য তাকেও বই রাখুন। বই শেলফে রাখার আগে শুকনো কাপড় দিয়ে মুছে নিতে ভুলবেন না। এতে সহজে ময়লা জমতে পারবে না।

৭. শেলফে বেশি চাপাচাপি করে বই রাখবেন না। যদি একটি শেলফে জায়গা না হয়, তাহলে বই অনুযায়ী আরেকটি শেলফ তৈরি করে নিন। দরকার হলে টেবিলে বই গুছিয়ে রাখুন। তবুও একসঙ্গে চাপাচাপি করে বই রাখবেন না। আর পারলে প্রতিটি তাকে দু-এক প্যাকেট সিলিকা জেল রাখুন।

৮. পুরোনো বইগুলোয় মলাট লাগিয়ে নিতে পারেন। না হলে বইয়ের প্রচ্ছদ ছিঁড়ে যেতে পারে। তাই আগে থেকেই কাগজের মলাট লাগিয়ে রাখুন।

৯. বুকশেলফ কোনোভাবেই যেন স্যাঁতসেঁতে না থাকে। এতে বই ভিজে নষ্ট হয়ে যাবে। বিশেষ করে, বৃষ্টির সময় ভালোভাবে লক্ষ রাখুন। আর দেয়ালের সঙ্গে শেলফ একেবারে লাগিয়ে রাখবেন না, একটু দূরত্বে রাখুন।

১০. শিশুদের হাতের কাছ থেকে বই দূরে রাখুন। না হলে তারা বইয়ের পাতা ছিঁড়ে ফেলতে পারে। এমনকি কলম দিয়ে দাগাদাগি করে বই নষ্ট করে ফেলতে পারে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.