Sylhet Today 24 PRINT

দীর্ঘ সময় দূষণের সংস্পর্শ বাড়ায় ডায়াবেটিসের ঝুঁকি

সিলেটটুডে ডেস্ক |  ১৮ সেপ্টেম্বর, ২০১৬

বিভিন্ন ধরনের দূষণের সংস্পর্শে থাকলে শ্বাসনালীতে প্রদাহ, শ্বাসকষ্ট ও রক্তসংবহন তন্ত্রের বিভিন্ন রোগ হওয়ার আশঙ্কা রয়েছে। আর সবচেয়ে শেষ ধাপ হিসেবে রয়েছে ক্যান্সারের আশঙ্কাও। দূষণের কারণে সৃষ্ট এ রোগের ঝুঁকির লম্বা ফর্দে এখন যুক্ত হয়েছে ডায়াবেটিসও। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ধরে দূষিত বায়ুর সংস্পর্শে থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন। বায়ুদূষণ ডায়াবেটিসের এ ধরনটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয় উল্লেখযোগ্য মাত্রায়। খবর হেলথনিউজলাইন।

জার্মানির হেমহোল্টজ জেন্ট্রাম মানচেন (এইচজেডএম) ও জার্মান সেন্টার ফর ডায়াবেটিস রিসার্চের (ডিজেডডি) একদল গবেষক সম্প্রতি বায়ুদূষণের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক নিরূপণে একটি গবেষণা পরিচালনা করেন। তাতে দেখা যায়, বায়ুদূষণগ্রস্ত এলাকায় বসবাসকারী মানুষের শরীরে ইনসুলিন প্রতিরোধী অবস্থা সৃষ্টির ঝুঁকি বাড়ে। আর এটিই হচ্ছে ডায়াবেটিস টাইপ-২-এর প্রাথমিক লক্ষণ। ফলে সাধারণ বায়ুদূষণের সংস্পর্শে দীর্ঘদিন থাকলে মানুষের শরীরে ডায়াবেটিস টাইপ-২ হওয়ার আশঙ্কা বাড়ে।

এ ঝুঁকি বিশেষত শর্করা পরিপাকের সমস্যায় ভোগা ব্যক্তিদের ক্ষেত্রে বেশি। যদিও গবেষণায় বায়ুদূষণ ও ডায়াবেটিসের মধ্যে কোনো সুনির্দিষ্ট সম্পর্ক পাওয়া যায়নি। কিন্তু এতে বায়ুদূষণ ও ডায়াবেটিসের প্রাথমিক ধাপের মধ্যে যোগসূত্র রয়েছে বলে যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে। গবেষণায় নেতৃত্ব দেন ড. ক্যাথরিন উলফ। গবেষণা নিবন্ধটি সম্প্রতি ডায়াবেটিস জার্নালে প্রকাশ হয়েছে।

ড. উলফ বলেন, এসব ব্যক্তির (শর্করা পরিপাকে সমস্যাগ্রস্ত ও ইনসুলিন প্রতিরোধী) রক্তে ডায়াবেটিসের বিভিন্ন লক্ষণ ও তারা যে অঞ্চলগুলোয় বাস করেন সেখানকার অঞ্চলে বায়ুদূষণের মাত্রায় আশ্চর্য সামঞ্জস্য রয়েছে। এ কারণে প্রাক-ডায়াবেটিসের লক্ষণ রয়েছে এমন ব্যক্তিদের জন্য বায়ুদূষণ ডায়াবেটিস টাইপ-২-এ আক্রান্ত হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্য পরিমাণে বাড়ায়।

গবেষণায় অগসবার্গ শহর ও এর পার্শ্ববর্তী দুটি প্রত্যন্ত অঞ্চলের তিন হাজার মানুষ অংশ নেন। অংশগ্রহণকারীদের শরীরে ইনসুলিন প্রতিরোধী অবস্থাসহ তাদের শারীরিক বিভিন্ন পরীক্ষা করা হয়। পাশাপাশি তাদের রক্ত ও লালার নমুনাও পরীক্ষা করা হয়। একই সঙ্গে ওইসব ব্যক্তির আবাসস্থল-সংলগ্ন এলাকার বায়ুদূষণের মাত্রাও হিসাব করা হয় কম্পিউটার মডেলিংয়ের মাধ্যমে। এর পর প্রাপ্ত এসব তথ্যের সঙ্গে অংশগ্রহণকারীদের স্বাস্থ্যগত বিভিন্ন তথ্য তুলনা করেন গবেষকরা। এতে দেখা যায়, দূষণযুক্ত এলাকায় বসবাসকারী ও শর্করা পরিপাকে সমস্যাগ্রস্ত ব্যক্তিরা সবচেয়ে বেশি ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

গবেষকদের মতে, প্রাক-ডায়াবেটিসে আক্রান্ত বা ইনসুলিন প্রতিরোধী শারীরবৃত্তীয় অবস্থায় থাকা ব্যক্তিরা যদি বায়ুদূষণে আক্রান্ত এলাকায় বাস করেন, তাহলে তাদের এ ভয়াবহ ব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বহুলাংশে বেড়ে যায়। এইচজেডএমের ইনস্টিটিউট অব এপিডেমিওলজির পরিচালক ও ডিজেডডির এপিডেমিওলজি গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক অ্যানেট পিটার্স বলেন, এ রোগ ক্রমেই মহামারী রূপ নিচ্ছে। এর পেছনে শুধু জীবনযাপন প্রণালি বা জেনেটিক বিষয়াদিই জড়িত নয়; যানবাহনসৃষ্ট বায়ুদূষণও এ রোগের ঝুঁকি বাড়াতে সমানভাবে দায়ী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.