Sylhet Today 24 PRINT

শীতে ঠোঁটের যত্ন

সিলেটটুডে ডেস্ক |  ১১ ডিসেম্বর, ২০১৬

শীতের আর্দ্রতা ঠোঁটের সবচেয়ে বড় শত্রু। কিছু ঘরোয়া উপায় অবলম্বন করেই শীত থেকে রক্ষা করতে আপনার ঠোঁটকে। সুন্দর ও আকর্ষণীয় করতে পারেন ঠোঁট। সুন্দর ঠোঁট আপনার মুখে এক অন্য মাত্রা এনে দিতে পারে। ঘরোয়া পদ্ধতিতে রোজ মেনে চললে ঠোঁটের কালচে ভাব দূর হবে। তার সঙ্গে ঠোঁট হবে নরম। আপনাকে করে তুলবে লাস্যময়ী। তবে এক্ষেত্রে গুরুত্বপূর্ণ কথা হলো, কমদামী লিপস্টিক একদম নয়, দামি ব্রান্ডেড লিপস্টিক ব্যবহার করুন। আপনার চেহারার সৌন্দর্যের প্রতীক ঠোঁট। আপনাদের প্রয়োজনে এমন কিছু ঘরোয়া পদ্ধতি নিচে তুলে ধরা হলো-

ঠোটের কোমলতা বজায় রাখতে প্রতিদিন অলিভ অয়েল, মধু ও গোলাপজল মিশিয়ে ঠোটে লাগিয়ে রাখুন। মিনিট ১০ পর আলতো ম্যাসেজ করে ধুয়ে ফেলুন।

ঠোঁটের মসৃণতা বজায় রাখতে -ঠোটের মসৃণতা বজায় রাখতে স্ট্রবেরির ক্বাথ, মধু ও দুধের সর মিশিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন। মিনিট ২০ পর ধুয়ে ফেলুন।

লিপস্টিক লাগানোর আগে ঠোঁটে অল্প করে সান স্ক্রিন লাগিয়ে নিন। দিনে একবার ঠোঁটে দুধের সর লাগান। সারাদিনে তিন-চারবার করে কয়েক ফোঁটা গোলাপ জল ও সামান্য মধু মিশিয়ে মিশ্রণটি ঠোঁটে লাগান। রাতে শোবার আগে আমন্ড অয়েল মাখিয়ে রাখুন।

সপ্তাহে একবার আধা চামচ চিনি ও কোল্ড ক্রিম একসঙ্গে মিশিয়ে ঠোঁটে মাখিয়ে রাখুন। প্রতিদিন ক্লিনজিং মিল্ক দিয়ে ঠোট পরিষ্কার করুন। মাঝে মধ্যে ব্রাশ দিয়ে ঠোটটা ব্রাশ করে নিবেন। এতে মরা কোষ মরে যায়।

সূর্যের অতি বেগুনী রশ্মির হাত থেকে বাচতে রোদে বেরোবার আগে এসপিএফ যুক্ত লিপ বাম বা নারকেল তেল লাগিয়ে তার উপর লিপস্টিক লাগাবেন।

রাতে শোয়ার আগে অবশ্যই ক্রিম বা ভেজা তুলোর সাহায্যে লিপস্টিক তুলে ফেলে ভেসলিন লাগিয়ে শোবেন।

ভিটামিন সি’র অভাবে ঠোটের কোনা ফেটে যায়। এর জন্য ভিটামিন সি যুক্ত খাবার খান ও চিকিৎসকের পরামর্শ নিন। এভাবে নিয়মিত ঠোটের যত্ন নিন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.