Sylhet Today 24 PRINT

পান্তাভাতের পুষ্টিগুণ!

অনলাইন ডেস্ক |  ২২ এপ্রিল, ২০১৮

নির্দিষ্ট পরিমাণ ভাতকে পানিতে প্রায় একদিন ডুবিয়ে রাখলেই তা পান্তায় পরিণত হয়। এটা মূলত ভাত সংরক্ষণের একটি পদ্ধতি। পান্তা বিভিন্ন রকম হয়ে থাকে। যেমন - বাসি পান্তা, দই পান্তা, জিরা পান্তা। আমাদের দেশে সাধারণত বাসি পান্তা খাওয়া হয়।

এদিকে বাংলাদেশে পহেলা বৈশাখে পান্তা ভাত খাওয়াটা একটা রেওয়াজতো আছেই। আর এর সাথে যদি ইলিশ ভাজা, বেগুন ভাজা, শুটকি ভর্তা, কাসুন্দি, পেঁয়াজ ও কাঁচামরিচ থেকে তাহলে তো আর কথাই নেই।

যদি পান্তা ভাতের পুষ্টিগুণ সম্পর্কে আপনার ধারণা থাকে তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন কতটুকু খাওয়া উচিত হবে এবং সচেতন থাকতে পারবেন।

তবে বাংলাদেশে পান্তা খাওয়ার প্রচলন থাকলেও এখন আমরা তা এড়িয়ে চলার চেষ্টা করি পেটের পীড়ার ভয়ে। বাঙালির কিষান-কিষাণীদের সকালের নাশতা হতো পান্তা ভাত দিয়ে। এর সঙ্গে একটু লবণ, শুকনা কিংবা কাঁচা মরিচ আর পেঁয়াজ। অনেকে আবার আলুভর্তা, বেগুনভর্তা, শুঁটকিভর্তা বা সরিষার তেল দিয়ে পান্তা ভাত খেতেন রসনা মেটাতে।

গরম ভাতের তুলনায় পান্তাভাতে সোডিয়াম কম থাকায় রক্তচাপ স্বাভাবিক থাকে। গরমের দিনে শরীর ঠাণ্ডা ও সতেজ রাখে। জলীয় খাবার বলে শরীরে পানির অভাব মেটায় এবং শরীরে তাপের ভারসাম্য বজায় রাখে।

পান্তা নিয়ে মানুষের দৃষ্টিভঙ্গি কিংবা আচার যা-ই হোক, এটি রোগ প্রতিরোধ করাসহ স্বাস্থ্যের জন্য বেশ উপকারী বলে মত দিয়েছেন পুষ্টিবিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা।

পান্তাভাতের পুষ্টিগুণ

ভারতের আসাম এগ্রিকালচারাল ইউনিভার্সিটির একদল গবেষক বৈজ্ঞানিক পরীক্ষায় পেয়েছেন পান্তাভাতের নানা পুষ্টি-উপাদান। বিশ্ববিদ্যালয়ের ব্যাকটেরিয়া নিয়ে গবেষণাকারী মধুমিতা বড়ুয়া ও গুনাজিৎ গোস্বামী গবেষণা শেষে বলেন, তারা রান্না করা ভাত ১২ ঘণ্টা ভিজিয়ে রেখে এর ১০০ গ্রাম পান্তা ভাতে আয়রন পেয়েছেন ৭৩.৯১ মিলিগ্রাম।

যেখানে সমপরিমাণ গরম ভাতে থাকে মাত্র ৩.৪ মিলিগ্রাম। আর ১০০ গ্রাম পান্তাভাতে পটাশিয়ামের পরিমাণ বেড়ে হয় ৮৩৯ মিলিগ্রাম এবং ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে হয় ৮৫০ মিলিগ্রাম। সমপরিমাণ গরম ভাতে ক্যালসিয়াম থাকে মাত্র ২১ মিলিগ্রাম।

তিনি জানান, পান্তাভাতে সোডিয়ামের পরিমাণ কমে দাঁড়ায় ৩০৩ মিলিগ্রাম, যেখানে সমপরিমাণ গরম ভাতে তারা সোডিয়াম পেয়েছেন ৪৭৫ মিলিগ্রাম। এ ছাড়া খাবার নিয়ে গবেষণাকারী আমেরিকান এক বিজ্ঞানী বলেছেন, পান্তাভাত ভিটামিন বি-৬ এবং ভিটামিন বি-১২ এর ভালো উৎস।

হজম বাড়ায়

বিশেষজ্ঞরা বলছেন, পান্তা একটি ফারমেন্টেড খাবার। মানবদেহের জন্য উপকারী বহু ব্যাকটেরিয়া পান্তাভাতের মধ্যে বেড়ে ওঠে। পান্তাভাতে ফারমেন্টেশনের ফলে পাকস্থলীতে প্যানক্রিয়াটিক অ্যামাইলেজসহ আরো কিছু এনজাইমের কার্যকারিতা বহুগুণ বেড়ে যায়। এতে কিছু পাকস্থলীতে জটিল শর্করা খুব সহজেই হজম হয়ে যায়।

রোগ প্রতিরোধ করে

একজন আমেরিকান পুষ্টিবিদ ও বিজ্ঞানী গবেষণায় দেখিয়েছেন, পান্তাভাত খেলে পেটের পীড়া ভালো হয়, কোষ্ঠবদ্ধতা দূর হয় এবং শরীরে সজীবতা বিরাজ করে। শরীরে তাপের ভারসাম্য বজায় থাকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.