Sylhet Today 24 PRINT

ডেটিংয়ে কালো পোশাক

অনলাইন ডেস্ক |  ২৮ এপ্রিল, ২০১৮

এতদিন ধারনা ছিল প্রথম ডেটিংয়ে উজ্জ্বল রঙের পোশাক পড়লেই বুঝি সঙ্গী আকৃষ্ট হবেন। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা।

সাম্প্রতিক এক গবেষণা বলছে, নতুন প্রেমের ক্ষেত্রে লালের চেয়ে কালো রঙের পোশাকই উত্তম। গবেষণায় দেখা গিয়েছে, লাল রঙের পোশাক যৌন অনুভূতি জাগায় অন্যদিকে কালো রঙের পোশাক পড়লে ব্যক্তি কতটা ফ্যাশন সচেতন তা স্পষ্ট হয়ে উঠে।

যুক্তরাজ্যের 'ব্রিটেনিয়াস ইউনিভার্সিটি অফ লিঙ্কোজ' এর প্রধান গবেষক রবিন ক্রামার বলেন, একসময় লাল রঙকেই ভালোবাসার রঙ হিসেবে দেখা হতো। কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে,লাল এবং কালো দুইটি রঙের পোশাকই প্রেমের জন্য আকর্ষণীয়। কারণ দুইটি রঙই ভিন্ন ভিন্ন ভাবে সঙ্গীকে আকৃষ্ট করে।

লাল রঙ বিবর্তনের প্রক্রিয়ার মাধ্যমে আকর্ষণ তৈরি করে। অন্যদিকে সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটে কালো রঙের পোশাক যথেষ্ট গুরুত্ব বহন করে।

নতুন এই গবেষণা ব্রিটিশ টিভি সিরিজ 'ফার্স্ট ডেট' এর উপর ভিত্তি করে করা হয়েছে। গবেষণাপত্রটি 'এভোলুসোনারি সাইকোলজি' শীর্ষক জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রথম ডেটিংয়ের সময় মানুষ গাঢ় রঙের পোশাক পড়তেই স্বাচ্ছন্দ্য বোধ করে।

গবেষকরা ৫৪৬ জন নারী ও পুরুষকে বেছে নেন এই গবেষণার জন্য। সেখানে ডেটিংয়ের আগে ও পরের পোশাকের তুলনা করে দেখা গিয়েছে ,ডেটিংয়ের আগের চেয়ে ডেটিংয়ের সময় নারী ও পুরুষ উভয়ই লাল রঙের পোশাক বেশি পড়তে পছন্দ করেন।

এছাড়া কালো রঙকেও ডেটিংয়ের সময় গুরুত্ব দিয়েছেন প্রেমিক-প্রেমিকারা। যেমন-কালো জুতা, ট্রাউজার, কোট ইত্যাদি।

গবেষণায় এটাও দেখা গিয়েছে নারী-পুরুষ উভয়েই লালের চেয়ে কালো রঙকেই বেশি প্রাধান্য দিচ্ছেন প্রথম ডেটিংয়ে যাওয়ার ক্ষেত্রে।

অন্য যেকোনো রঙের চেয়ে লাল কিংবা কালো রঙই যে ডেটিংয়ের ক্ষেত্রে বেশি গুরুত্বপূর্ণ নতুন এই গবেষণা সেটাই প্রমাণ করছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.