Sylhet Today 24 PRINT

বৃষ্টির দিনে খাসির কালো ভুনা

অনলাইন ডেস্ক |  ৩০ এপ্রিল, ২০১৮

কালো ভুনা পছন্দ করে না এমন একজন খুঁজে পাওয়া রীতিমতো কষ্টের ব্যাপার। আর এমন বৃষ্টির দিনে হলে তো কথাই নেই। গরম ভাত অথবা খিচুড়ির সঙ্গে খাসির কালো ভুনা হলে খাবারের টেবিলে পুরো জমে যাবে। তাহলে আর দেরি কেন, রান্না করে ফেলুন। রেসিপিটা দেখে নিন একনজর।

উপকরণ:

খাসির মাংস এক কেজি, শুকনা মরিচ পাঁচ-ছয়টি, হলুদ এক চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, শুকনা মরিচ বাটা দুই চা চামচ, টক দই হাফ কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, আদা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, বাদাম বাটা এক টেবিল চামচ, গরম মসলা বাটা এক টেবিল চামচ, টমেটো সস তিন টেবিল চামচ, এলাচ চারটি, তেজপাতা দুটি, দারুচিনি দুটি, টমেটো একটি, লবণ স্বাদমতো, তেল এক কাপ।

প্রস্তুত প্রণালি:

খাসির মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংসের সঙ্গে টক দই, আদা বাটা, রসুন বাটা, বাদাম বাটা, গরম মসলা বাটা ও স্বাদমতো লবণ দিয়ে মেখে রাখুন (দু-তিন ঘণ্টা)। এবার কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে নেড়ে মাখিয়ে রাখা মাংস দিয়ে কষিয়ে নিন। মাংস কষানো হলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রাখুন মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত। মাংস সেদ্ধ হলে শুকনা মরিচ ও টমেটো দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.