COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

218

Confirmed Cases

20

Deaths

33

Recovered

1,504,869

Cases

87,978

Deaths

319,286

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

অনলাইন ডেস্ক

০৫ মে, ২০১৮ ১৫:৩৭

চা পাতার অপ্রচলিত ব্যবহার

শরীরের ক্লান্তি দূর করতে বহুকাল আগে থেকেই চায়ের ব্যবহার শুরু করেছে মানুষ। এক কাপ ধূমায়িত চা আমাদের শুধু চাঙাই করে না, সেই সঙ্গে এর রয়েছে অপ্রচলিত কয়েকটি ব্যবহার।

জেনে নিন সেগুলো:

গাছের সার
চা তৈরি শেষে পাতা বা ‘টি ব্যাগ’ ফেলে দেবেন না কখনো। ব্যবহার করা চায়ের পাতা গাছের গোড়ায় মাটির সঙ্গে মেশান, তাহলে সেই গাছের আর অন্য কোনো সারের প্রয়োজনই হবে না। আর ৩-৪টি ভেজা টি ব্যাগ যদি গাছের গোড়ায় রেখে দেন, তাহলে তা যে শুধু সারের প্রয়োজন মেটাবে তা নয়, গাছে পানিও দিতে হবে কম।

কাপড় রং
সাদা রঙের সুতি, সিল্ক বা উলের কাপড়ে রং করতে চান? তাহলে প্রথমেই চা পাতা পছন্দ করে নিন। কালো চা দিয়ে কাপড় হবে বাদামি রংয়ের। আর লাল জবা ফুলের চায়ে কাপড়ে আসবে লালচে ভাব। পছন্দমতো রংয়ের গরম চা’তে ১৫ মিনিট ধরে কাপড় ভিজিয়ে রাখুন, দেখবেন কী সুন্দর রং বদলে গেছে। এই রং হবে একেবারে স্থায়ী। শুধু মনে রাখতে হবে, ১০০ গ্রাম কাপড়ের জন্য ২৫ গ্রাম চায়ের পাতা প্রয়োজন।

জুতার দুর্গন্ধ দূর
চা তৈরির পর টি ব্যাগ শুকিয়ে নিয়ে জুতার ভেতরে রেখে দিন। চা জুতার দুর্গন্ধ শুষে নেবে। আর যদি পুদিনা পাতার চা হয়, তাহলে তো কথাই নেই! পুদিনার মিষ্টি গন্ধ বের হবে আপনার জুতা থেকে।

কার্পেট পরিষ্কার
প্রথমে কার্পেটের ওপর কয়েক চামচ গুড়ো চা পাতা ছড়িয়ে দিন। এরপর কার্পেটটি ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে ফেলুন। দেখবেন, কার্পেটটি শুধু পরিষ্কারই হয়নি, সেটি থেকে মিষ্টি গন্ধও ছড়াচ্ছে।

কাঁচ পরিষ্কার
ব্যবহার করা চায়ের পাতা একটি কাপড়ে বেঁধে পুটলি করে নিন। এবার পুটলিটি গ্লাস, আয়না বা ঘরের কাঁচের জানালার ওপর আস্তে আস্তে ভালো করে ঘষুন। দেখবেন কী সুন্দর ঝকঝক করছে আপনার বাড়ির জানালা বা গ্লাস। তাছাড়া চামড়ার আসবাবপত্রও ঝকঝক করবে, যদি আপনি ভেজা টি-ব্যাগ দিয়ে আস্তে আস্তে ঘষে সেটি পরিষ্কার করেন।

রূপচর্চায় চা
কালো, সবুজ কিংবা ভেষজ চা – যা-ই হোক না কেন, সব চা পাতায়ই রয়েছে রূপচর্চার নানা গুরুত্বপূর্ণ উপাদান। যেমন পুদিনা পাতা তৈলাক্ত ত্বক ও ব্রণের জন্য খুবই উপকারী। দিনে মাত্র দু’কাপ পুদিনা পাতার চা পানই ব্রণমুক্ত রাখতে পারে আপনাকে।

অ্যান্টিঅক্সিডেন্ট
বাইরের ধুলো-বালি, সূর্যের কিরণ কিংবা সিগারেটের ধোঁয়া ইত্যাদিতে সময়ের আগেই ত্বক বুড়িয়ে যায়। এক্ষেত্রে ত্বকের সুরক্ষায় গ্রিন টি বা সবুজ চা খুবই উপকারী। বিছানায় যাওয়ার আগে মুখ ভালো করে ধুয়ে নিন। এরপর মুখে সবুজ চায়ের মাস্ক লাগিয়ে নিন। এতে খুব দ্রুতই ত্বকে সতেজ ভাব ফিরে আসবে।

আপনার মন্তব্য

আলোচিত