Sylhet Today 24 PRINT

ওজন কমাতে সাহায্য করে আপেল চা

সিলেটটুডে ডেস্ক |  ২২ আগস্ট, ২০১৮

আপেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি ফল। এটা এমনি খেতে যেমন মজা লাগে তেমনি সালাদ, কাস্টার্ড বা পুডিংয়ের মধ্যেও এটি ব্যবহার করা হয়। এছাড়া আপেল চাও স্বাস্থ্যের জন্য বেশ উপকারী । এটা বাড়িতেই বানানো যায়। এটি ওজন কমাতে সাহায্য করে।

যেভাবে বানাবেন আপেল চা : প্রথমে একটি আপেল টুকরো টুকরো করে কাটুন। এরপর পানিতে সেগুলি সিদ্ধ করুন। এরপর এতে চা পাতা , দারুচিনি আর  লবঙ্গ দিন।  সামান্য জ্বাল দিয়ে এটা নামিয়ে ফেলুন। এই চা ঠাণ্ডা-গরম দুইভাবেই পান করা যায়। প্রয়োজনে এতে সামান্য মধু মেশাতে পারেন।  

আপেল চা খেলে যেসব উপকার পাওয়া যাবে-

১. আপেল চাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। আপেল যখন পানিতে সিদ্ধ করা হয় তখন এটা আপেল থেকে বের হয়। তাই এই চা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ওজন কমায়।

২. আপেলে থাকা ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়,সেই সঙ্গে ফ্যাটও কমায়।

৩. আপেল চা হজমশক্তি বাড়ায় কারণ এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। সেই সঙ্গে এটি ওজন কমাতেও ভূমিকা রাখে।

৪. আপেলে থাকা প্রাকৃতিক চিনি, অ্যান্টিঅক্সিডেন্ট বিপাকীয় ভারসাম্য বজায় রাখে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণ কমায়। আপেল চা রক্তে শর্করার কমে যাওয়া বা বাড়ার ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখে।

৫. আপেলে খুব সামান্য পরিমাণে ক্যালরি থাকে। এ কারণে এটি এমনি অথবা চায়ের সঙ্গে যেভাবেই খান না কেন তাতে শরীরে খুব কম ক্যালরি যোগ করে। এতে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.