Sylhet Today 24 PRINT

যেভাবে চিনবেন পচা ডিম

অনলাইন ডেস্ক |  ০১ অক্টোবর, ২০১৮

বাজার থেকে পচা কিংবা বাসি ডিম কিনে আনেন নি তো? এ নিয়ে নিশ্চয়ই দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন কখনো কখনো। কয়েকটি ঘরোয়া পদ্ধতি জানা থাকলে বুঝে নিতে পারেন ডিম টাটকা কি না।

আসুন জেনে নেই এমন কয়েকটি পদ্ধতি:-

১। এক বাটি ঠাণ্ডা পানির মধ্যে ডিম রাখুন। যদি পানিতে ডুবে যায় ডিম, তাহলে বুঝবেন সেটি ভালো। যদি ভেসে থাকে, তবে নষ্ট ডিম কিনেছেন সন্দেহ নেই।

২। ডিম কানের কাছে ধরে ঝাঁকান। যদি ভিতরে কোনও আওয়াজ শুনতে পান, তাহলে বুঝবেন ডিম নষ্ট। যদি কিছুই শুনতে না পান তাহলে বুঝতে হবে ডিম টাটকা রয়েছে।

৩। প্লেট বা কোনও সমান জায়গায় ডিম ফাটিয়ে দেখুন। যদি ডিম টাটকা হয় তাহলে কুসুমের রঙ হবে উজ্জ্বল হলুদ বা কমলা। তবে ডিমের কুসুমের রং অনেক সময়ই মুরগিকে কী ধরনের খাবার খাওয়ানো হচ্ছে তার ওপর নির্ভর করে। যদি দেখেন কুসুম গোলাকার হয়ে আছে এবং সহজে নড়ছে না, তাহলে বুঝবেন ডিম টাটকা। একইভাবে যদি কুসুম হালকা রঙের ও চ্যাপ্টা হয়, এবং সহজে নড়াচড়া করে তাহলে বুঝবেন সেই ডিম বাসি।

৪। ডিম ফাটানোর পর যদি দেখেন ডিমের সাদা অংশ ঘন তাহলে বুঝবেন ডিম টাটকা। ডিম যত পুরনো হয়, এই সাদা অংশ তত পাতলা হতে থাকে। যদি সাদা অংশে গোলাপি বা সবুজ আভা থাকে তাহলে বুঝবেন ডিমে ব্যাকটেরিয়া বাসা বেধেছে। একইভাবে কালো বা সবুজ দাগ দেখা গেলে তা ফাংগাসের লক্ষণ।

তথ্য: নিউজ এইটিন

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.