Sylhet Today 24 PRINT

জেনে নিন সুন্দর ত্বকের রহস্য

ত্বক সুন্দর রাখতে প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম ও ঘুম। কারণ শরীর ক্লান্ত হলে ত্বকেও সেই ছাপ পড়ে। তাই প্রতিদিন ঘড়ি ধরে ছয় থেকে আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করতে হবে।

নিউজ ডেস্ক |  ২৮ ডিসেম্বর, ২০১৪

সুন্দর ত্বক

ত্বক সুন্দর রাখতে প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম ও ঘুম। কারণ শরীর ক্লান্ত হলে ত্বকেও সেই ছাপ পড়ে। তাই প্রতিদিন ঘড়ি ধরে ছয় থেকে আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করতে হবে। মেইকআপ ব্যবহার করলে তা সঠিকভাবে উঠানও জরুরি। তবে মেইকআপ রিমুভারের কারণে ত্বকে র‌্যাশ এবং অ্যালার্জি হতে পারে।

এবার ভারতের ‘ইনহান্স ক্লিনিক’য়ের আকৃতি মেহেরা ভারি মেইকআপের পর ত্বকের যত্নে করণীয় কিছু টিপস দেন।

- যাদের ত্বকে ব্রণের সমস্যা আছে মেইকআপ তোলার জন্য তারা খুবই নমনীয় ক্লেনজার ব্যবহার করবেন। বিশেষ করে ক্লেনজার বাছাইয়ের আগে দেখে নিতে হবে যেন ক্লেনজারে বেনজয়েল পারঅক্সাইড এই উপাদানটি থাকে।

- চোখের মেইকআপ তোলার জন্য খুবই হালকা ও নমনীয় মেইকআপ রিমুভার ব্যবহার করতে হবে। আর চোখের মেইকআপ উঠানোর ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন বেশি ঘষাঘষি না করা হয়।

- মেইকআপ উঠানোর পর ত্বক ভালোভাবে পরিষ্কার করে ত্বকের নমনীয়তা বজায় রাখতে ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

- ত্বকের জন্য কোলাজেন এবং ভিটামিন সি সমৃদ্ধ ভালোমানের সিরাম ব্যবহার করতে হবে। এই সিরাম ব্যবহারে ত্বক টানটান হবে। তাছাড়া চোখের জন্যও সিরাম ব্যবহার করতে হবে।

- শীতে পানি কম পান করা হয়। এতে ত্বকে পানি শূন্যতা দেখা দিতে পারে। তবে ত্বক সুন্দর রাখতে হলে প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

- একমগ পানিতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পান করে দিনটা শুরু করুন। এটি অ্যন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করবে। আর সকালে কফির বদলে হার্বাল বা গ্রিন টি পানেও ত্বক সুন্দর থাকবে।

- প্রতিদিনের খাবারের তালিকায় প্রচুর পরিমাণে সবজি ও ফলমূল রাখতে হবে।

- ত্বক সুন্দর রাখতে প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম ও ঘুম। কারণ শরীর ক্লান্ত হলে ত্বকেও সেই ছাপ পড়ে। তাই প্রতিদিন ঘড়ি ধরে ছয় থেকে আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করতে হবে।

- অনেক সময় ঘুম থেকে উঠে দেখা যায় চোখ ফুলে আছে। আর অনুষ্ঠানে ফোলা চোখ কখনও কাম্য নয়।  চোখের ফোলাভাব দূর করতে চোখের উপর ঠান্ডা টি-ব্যাগ দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এতে চোখের ফোলাভাব কমে আসবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.