Sylhet Today 24 PRINT

লিভার ক্যান্সার প্রতিরোধে টমেটোর ভূমিকা

অনলাইন ডেস্ক |  ০৯ মার্চ, ২০১৯

সাম্প্রতিক এক গবেষণা বলছে, অতিরিক্ত পরিমাণে চর্বিযুক্ত খাবার খেলে লিভার ক্যান্সার হওয়ার যে ঝুঁকি থাকে তা প্রতিরোধ করতে সাহায্য করে টমেটো।

ইঁদুরের ওপর করা ওই গবেষণায় দেখা গেছে, টমেটোতে থাকা উচ্চ পরিমাণের লাইসোপিন, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-ক্যান্সার উপাদান ফ্যাটি লিভারের সমস্যা কমায়। সেই সঙ্গে প্রদাহ সারায় এবং লিভার ক্যান্সার প্রতিরোধ করে।

গবেষক দলের একজন যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটির অধ্যাপক জিয়াং-ডোং ওয়াং বলেন, ‘ সালাদ হিসেবে, প্রক্রিয়াজাত, পেস্ট করা, টিনজাত, কেচাপ, জুসসহ টমেটো দিয়ে তৈরি যেকোনো ধরনের খাবারে প্রচুর পরিমাণে লাইসোপিন থাকে।’ তিনি আরও বলেন, ‘গবেষণায় দেখা গেছে, টমেটো দিয়ে তৈরি প্রক্রিয়াজাত সব ধরনের খাবারের চেয়ে টমেটোর পাউডার ক্যান্সার প্রতিরোধে সবচেয়ে বেশি কার্যকরী ’।

তিনি জানান, টমেটো এমন একটি খাবার যাতে ভিটামিন ই, সি, ফলিক এসিড, খনিজ , ফেনোলিক যৌগ এবং ডিটারেরী ফাইবার থাকে। তিনি বলেন, ইঁদুরের ওপর করা ওই গবেষণায় দেখা গেছে, শুধু ক্যান্সার প্রতিরোধই না, প্রদাহজনিত ব্যাকটেরিয়ার আক্রমণ ঠেকাতেও টমেটো দারুণ ভূমিকা রাখে।

গবেষণায় জানা গেছে, আর ও কিছু ফল যেমন-পেয়ারা, তরমুজ, জাম্বুরা, পেঁপে যেগুলিতে লাইপোসিন উপাদান আছে সেগুলো ক্যান্সার প্রতিরোধের জন্য উপকারী। তবে এসব ফলের তুলনায় টমেটো অনেক বেশি কার্যকরী।

গবেষণা আরও জানা গেছে, টমেটো ও টমেটো দিয়ে তৈরি খাবার খেলে হৃদরোগের ঝুঁকি কমে। এছাড়া ডায়াবেটিস এবং অন্যান্য ক্যান্সার যেমন-প্রোস্টেট, ফুসফুস, স্তন, কোলন ক্যান্সার প্রতিরোধেও টমেটো ভূমিকা রাখে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.