Sylhet Today 24 PRINT

খালি পেটে লিচু খাওয়া ক্ষতিকারক

সিলেটটুডে ডেস্ক |  ২১ মে, ২০১৯

ছোট বড় প্রায় সবার প্রিয় ফল নাম লিচু। রসালো ও সুস্বাদু এই ফলটি দেখতে যতোটা সুন্দর, উপকারীও বটে। বাজারে এখন পাওয়া যাচ্ছে লিচু। অনেকে ইফতারে লিচু খেয়ে থাকেন। কিন্তু উপকারী এই ফলটি খালি পেটে খাওয়া কি ঠিক? জেনে নিন কি ক্ষতি হতে পারি খালি পেটে লিচু খেলে।

লিচুতে ‘হাইপোগ্লাইসিন’ নামে একটি উপাদান আছে যা মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে! যদি খালি পেটে লিচু খাওয়া হয়। ‘হাইপোগ্লাইসিন’ নামের এই উপাদানটি শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমিয়ে দেয়। আর তার ফলেই হয় এই সমস্যা। এবং শরীরে প্রয়োজনের থেকে বেশি শর্করা কমে গেলে তা মারাত্মক ক্ষতিকর হয়ে ওঠে শরীরের জন্য। যেটা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে।

খালি পেটে শরীরে এমনিতেই শর্করার পরিমাণ কম থাকে। তাই সেই সময় যদি লিচু খাওয়া হয়, তাহলে লিচুতে থাকা ‘হাইপোগ্লাইসিন’ এই উপাদানটি শরীরে শর্করার পরিমাণ একেবারে শূণ্য করে দেয়। তার ফলেই শরীরে বিষক্রিয়া হয়।

পাকা লিচুতে অতটা পরিমাণ না থাকলেও, কাঁচা লিচুতেও ‘হাইপোগ্লাইসিন’ মারাত্মক ভাবে থাকে। তাই কাঁচা লিচু খাওয়া একদমই উচিত না। এছাড়াও গবেষণা বলছে খুব বেশি লিচু খেলে জ্বরও হতে পারে।
খালি পেটে লিচু ক্ষতিকারক হলেও, ভর পেটে লিচু খেলে কোনো সমস্যাই হয় না। আর কাঁচা লিচু খাওয়া চলবে না। তাই ভর পেটে পাকা লিচু খেতেই পারেন। এতে কোন সমস্যা হয় না। তবে লিচু রোজ খুব বেশি না খাওয়াই ভালো। পরিমিত খেলে কিছু হয় না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.