Sylhet Today 24 PRINT

নারীরা বেশি আসক্ত স্মার্টফোনে

অনলাইন ডেস্ক |  ২৩ জুন, ২০১৯

আধুনিক প্রজন্মের সবার হাতে হাতেই এখন স্মার্টফোন। এখন আর পাঁচটা নিত্য প্রয়োজনীয় পণ্যের মতোই হয়ে গেছে স্মার্টফোন। অনেকের আছে আসক্তি।সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, পুরুষের তুলনায় নারীদের স্মার্টফোনে আসক্তি বেশি।

দিনে গড়ে চার থেকে ছয় পর্যন্ত ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করেন নারীরা। অনেক ক্ষেত্রে এই সময়সীমা অতিক্রম করেন তারা। পুরুষরা এর চেয়ে কম সময় স্মার্টফোনের পেছনে ব্যয় করেন। এবারই প্রথমবারের মতো বিষয়টি নিয়ে গবেষণা করেছেন দক্ষিণ কোরিয়ার অজৌ বিশ্ববিদ্যালয়ের প্রভাষক চ্যাং জায়ে ইয়েউন।

দক্ষিণ কোরিয়ায় এক সমীক্ষার মাধ্যমে সাম্প্রতিক প্রতিবেদনটি প্রকাশ করেছেন চ্যাং জায়ে ইয়েউন। সমীক্ষায় দেখা গেছে, জরিপে অংশ নেয়া নারীর ৫২ শতাংশ দিনে চার ঘণ্টা বা এর বেশি সময় স্মার্টফোন ব্যবহার করেন। আর নারীদের তুলনায় এক্ষেত্রে পুরুষের হার মাত্র ২৯ দশমিক ৪ শতাংশ। ছয় ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করেন ২২ দশমিক ৯ শতাংশ নারী।

অন্যদিকে ১০ দশমিক ৮ শতাংশ পুরুষ দিনে ছয় ঘণ্টা স্মার্টফোনের সঙ্গে কাটান। চ্যাং জানিয়েছেন, সমীক্ষাটি পরিচালনা করা হয়েছে দক্ষিণ কোরিয়ার জিয়ানজি প্রদেশের সুওনের ছয় কলেজের ১ হাজার ২৩৬ শিক্ষার্থীর ওপর। চ্যাং পাবলিক হেলথ রিপোর্ট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলেন, কিশোরদের ক্ষেত্রেও একই ফলাফল মিলবে বলে আশা করা হচ্ছে।

নারী স্মার্টফোন ব্যবহারকারীদের সচেতনভাবে ফোন থেকে দূরে থাকার পরামর্শ দেন চ্যাং। নারীরা সাধারণত ফেসবুক, ইনস্টাগ্রামের মতো বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের উদ্দেশ্যে স্মার্টফোন কুক্ষিগত করে রাখেন। কল করা, গেম খেলা ও কোনো বিষয় অনুসন্ধানের তুলনায় সামাজিক যোগাযোগমাধ্যমেই তাদের আগ্রহ। অন্যদিকে পুরুষরা সাধারণত কাজের ফাঁকে স্মার্টফোন ব্যবহার করে থাকেন। আর নারীরা অন্যের সঙ্গে কথা বলা অথবা পথ চলার সময়ও একবার চোখ বুলিয়ে নেন ফোনের স্ক্রিনে।

প্রতি পাঁচ জন নারীর মধ্যে একজন বলেন, স্মার্টফোন দূরে থাকাকালীন স্বাভাবিকের তুলনায় একটু বেশি অনিরাপত্তায় ভোগেন তারা। পুরুষের ক্ষেত্রে এমনটা মনে করেন মাত্র ৮ দশমিক ৯ শতাংশ পুরুষ। নারীদের দীর্ঘসময় স্মার্টফোন ব্যবহারের কারণে মানসিক স্বাস্থ্যের ক্ষতি হয় বলে দাবি চ্যাংয়ের। তবে এক্ষেত্রে অনেকটা নিজেদের নিয়ন্ত্রণে রাখেন পুরুষরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.