Sylhet Today 24 PRINT

যেসব খাবার প্লাটিলেট বাড়ায়

সিলেটটুডে ডেস্ক |  ০৪ আগস্ট, ২০১৯

ডেঙ্গুর প্রকোপ অনেক বেড়ে গেছে। ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে এই রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। ইতোমধ্যে আক্রান্ত অনেকে মারাও গেছেন। ফলে এ রোগটি নিয়ে অবহেলা করা যাবে না। ডেঙ্গুর ভয়াবহতা কমাতে সতর্ক থাকার কোনও বিকল্প নেই।

চিকিৎসকরা বলছেন, ডেঙ্গুতে আক্রান্ত প্রায় ৯০ শতাংশ রোগীর প্লাটিলেট কমে যায়। এছাড়া ভাইরাস জ্বরেও প্লাটিলেট কমতে পারে। এক্ষেত্রে প্রথম থেকে ঠিকমতো চিকিৎসা করালে এবং সঠিক পরিমাপে তরল পদার্থ দিতে পারলে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করে না।

আপনার আশেপাশে কেউ ডেঙ্গু কিংবা সাধারণ জ্বরে আক্রান্ত হলে কয়েকটি খাবারের কথা বলতে পারেন। এতে রোগীর রক্তে প্লাটিলেট বাড়বে। এই খাবারগুলো হল-

পেঁপে: প্লাটিলেট বাড়াতে পেঁপের জুস খেতে পারেন। পেঁপে পাতা অণুচক্রিকা বাড়াতে সাহায্য করে বলে ডেঙ্গুতে উপকারী। পেঁপে পাতা বেটে রস করে পান করতে পারেন। এ ছাড়া পাতা সেদ্ধ করেও খাওয়া যায়।

ডাব: ডাবের পানিতে খনিজ বা ইলেকট্রোলাইটস আছে যা ডেঙ্গু জ্বরে খুবই দরকারি।

পালং: আয়রন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অন্যতম উৎস পালং। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া শরীরে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে পারে।

বেদানা: বেদানায় দরকারি নানা পুষ্টি ও খনিজ উপাদান রয়েছে, যা শরীরের প্রয়োজনীয় শক্তি জোগাতে পারে। শরীরের ধকল কাটাতে বেদানা দারুণ উপকারী। এছাড়া এটি আয়রনের উৎস বলে রক্তের জন্য উপকারী। প্লাটিলেটের সংখ্যা স্বাভাবিক রাখতে এবং ডেঙ্গু সারাতে এটি উপকারী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.