Sylhet Today 24 PRINT

শীতে পানি কম খেলে যে সমস্যাগুলো হয়

সিলেটটুডে ডেস্ক |  ২৯ ডিসেম্বর, ২০১৯

শীত কালে গরম কালের তুলনায় পানির চাহিদা কম পায়। যদিও একজন সুস্থ মানুষকে ৩-৪ লিটার পানি খেতে বলেন ডাক্তাররা। নইলে দেখা দিতে পারে নানা রোগব্যাধি। দেখে নেয়া যাক শীতে পানি কম পান করলে কি কি সমস্যা দেখা দিতে পারে।

 

ত্বকের শুষ্কতা
শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকায় ত্বক কিছুটা শুষ্ক থাকে। অনেকে এই বিষয়টা লক্ষ্য করেন না। যদি পানি কম খাওয়া হয়, তাহলে শরীরে টক্সিনের পরিমাণ বেড়ে যায়। ফলে ত্বকে ব্রণের মতো সমস্যা দেখা দিতে পারে। এছাড়া ত্বকে হালকা জ্বালা জ্বালা ভাবও দেখা দিতে পারে। এরকম হলে বুঝবেন পানি খাওয়ার পরিমাণ কম হচ্ছে।

মাথায় যন্ত্রণা
মাইগ্রেনের সমস্যায় ভুগে থাকেন অনেকে। শীতকালে পানি না খেলে সবার মধ্যেই এই সমস্যা দেখা দিতে পারে। তাই মাথা যন্ত্রণা করলে সঙ্গে সঙ্গে বেশি পরিমাণ পানি খান। তাহলে অনেকটা আরাম পাবেন।

ক্লান্তি
গরমের তুলনায় শীতকালে ক্লান্তির পরিমাণ কম হয়। তাই শীতপ্রধান দেশের বাসিন্দাদের কাজের ক্ষমতা বেশি হয়। কিন্তু যদি শীতকালেও দেখেন অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছেন, তাহলে বুঝতে হবে শরীরে পানির ঘাটতি রয়েছে।

কোষ্ঠকাঠিন্য
পানি কম খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকবেই। শীতকালে যদি পানি কম খাওয়া হয় তাহলে এই সমস্যা দেখা দিতে পারে। তাই শীতকালে পানি কম লাগে মনে করে কম খাবেন না।

প্রস্রাবে জ্বালা
পানি কম খেলে প্রস্রাবের সমস্যা দেখা দিতে পারে। পানি পর্যাপ্ত পরিমাণে খেলে এর সমাধান হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.