Sylhet Today 24 PRINT

কোভিড-১৯ ভাইরাসে মৃত্যু হয় কেন?

সিলেটটুডে ডেস্ক |  ২২ এপ্রিল, ২০২০

৫ মাস আগে আমরা প্রথম জানতে পারি কোভিড-১৯ ভাইরাসের কথা। আর তার পর থেকেই বিশ্ব জুড়ে এই ভাইরাসকে নিয়ে শুরু হয়েছে গবেষণা। তাকে চিনে, বুঝে ওঠার জন্য। তার ভয়াবহ সংক্রমণ রুখতে ওষুধ ও টিকা আবিষ্কারের জন্য। গত ৫ মাসে কোভিড-১৯ ভাইরাস সম্পর্কে আমরা কী কী জানতে পেরেছি? কেন এত মৃত্যু? ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’ এ ব্যাপারে বিশেষজ্ঞদের মতামত নিয়েছে।

কোভিড-১৯ ভাইরাসে মৃত্যু হয় কেন?

সাধারণত, এই ভাইরাস আমাদের নানা ধরনের শারীরিক সমস্যা তৈরি করে। সেটা তখনই হয় যখন এই ভাইরাস শ্বাসনালী ধরে নেমে ফুসফুসে সংক্রমণ ঘটায়। সাধারণ কোষের তুলনায় ফুসফুসের কোষে এসি-২ রিসেপ্টর কোষের সংখ্যা বেশি। কোভিড-১৯-এর জন্য ফুসফুসের অনেক কোষ নষ্ট হয়ে যায়। অনেক কোষ ভেঙে যায়। ফলে, ফুসফুস ভরে যায় ভাঙা কোষে। তখন আক্রান্তকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখতে হয়।

বিজ্ঞাপন

কখনও কখনও অবস্থা আরও খারাপ দিকে যায়। আমাদের দেহের প্রতিরোধী ব্যবস্থা ফুসফুসের কোষগুলিকে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়তে উৎসাহিত করে। তার ফলে, প্রদাহের সৃষ্টি হয়। এই কাজে দেহের প্রতিরোধ কোষগুলি আরও বেশি সংখ্যায় জড়িয়ে পড়লে প্রদাহ আরও বেড়ে যায়। এটাকেই বলা হয়, ‘সাইটোকাইন স্টর্ম’।

তবে এই সাইটোকাইন স্টর্ম কেন সব আক্রান্তের না হয়ে কারও কারও ক্ষেত্রে হয়, তার কারণ জানা যায়নি।

কোভিড-১৯-এ আক্রান্ত হলে আমাদের জীবন কি সুরক্ষিত?
কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর যারা পরে সুস্থ হয়ে উঠেছেন, তাদের অনেকের ক্ষেত্রেই দেখা গেছে, এই ভাইরাসের বিরুদ্ধে তাদের শরীরে প্রতিরোধ ব্যবস্থা জোরালো হয়ে উঠেছে। তার ফলে, রক্তে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি হচ্ছে। যারা শরীরে ঢোকা ভাইরাসকে রুখে দিতে পারছে বা তার কার্যক্ষমতা কমিয়ে দিতে পারছে। তাতে ভাইরাসগুলি আর কোষকে ভেঙে দিতে পারছে না।

বিজ্ঞাপন

তবে ভাইরোলজিস্টদের কেউ কেউ মনে করেন, কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে আমাদের দেহের প্রতিরোধক্ষমতার মেয়াদ বড়জোর এক বা দু’বছর। তাদের বক্তব্য, কোভিড-১৯-ও অন্য করোনাভাইরাসের মতোই। ফলে, আগামী দিনে বহু মানুষ এই ভাইরাসে আক্রান্ত হলে তা ফের মহামারির চেহারা নিতে পারে। ‘‘তবে সে ক্ষেত্রে হয়তো এই ভাইরাস এতটা ভয়ের কারণ হয়ে উঠবে না’’, বলছেন লন্ডনের ইম্পিরিয়াল কলেজের ভাইরোলজিস্ট মাইক স্কিনার। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.