Sylhet Today 24 PRINT

করোনা মোকাবেলায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

অনলাইন ডেস্ক |  ১১ মে, ২০২০

বিশেষজ্ঞরা বলছেন, করোনা মোকাবেলায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। এক্ষেত্রে ঘরোয়া কিছু উপাদান যেমন- হলুদ, আদা, নিম ইত্যাদি রোগ প্রতিরোধ বাড়াতে দারুণ ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা বলছেন, দৈনন্দিন খাবারের সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন কিছু খাবার যোগ করলে সেগুলি করোনা মোকাবেলায় ভূমিকা রাখবে।

যেমন-

আমলকী :  গোটা বিশ্বে করোনার প্রতিষেধক তৈরির চেষ্টা চলছে। তার আগে প্রতিরোধ ব্যবস্থাই উত্তম। চিকিৎসকরা বলছেন, করোনা মোকাবেলায় দৈনন্দিন খাবারে ভিটামিন সি যুক্ত করা প্রয়োজন। সেক্ষেত্রে আমলকীর তুলনা নেই। এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্যগুলি সাধারণ ঠাণ্ডা লাগার বিরুদ্ধে লড়াই করতে বেশ কার্যকরী । তাজা আমলকী সারাবছর পাওয়া না গেলেও এর গুঁড়া পাওয়া যায় অনেক দোকানে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় এই ফল বা এর গুঁড়া রাখুন।

বিজ্ঞাপন

হলুদ : হলুদ আমাদের প্রতিদিনের ডায়েটের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। এতে থাকা কারকিউমিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ সময় প্রতিদিন এক গ্লাস হালকা গরম পানির সঙ্গে হলুদ মিশিয়ে খান। এর সঙ্গে চাইলে লেবু, আদা এবং এক চামচ মধু মেশাতে পারেন।

আদা : গলার সমস্যা থেকে মুক্তি দিতে আদা ভীষণ উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সাধারণ ফ্লু বা সর্দি নিরাময়ে এটি দারুণ কাজ করে।  এ কারণে নিয়মিত আদা চা বা শুধু আদা খেতে পারেন।

লেবু : ভিটামিন সি এর অন্যতম সহজ উৎস হচ্ছে লেবু। প্রতিদিন হালকা গরম পানিতে লেবু রস মিশিয়ে খাওয়ার অভ্যাস করুন। এটি শরীর থেকে টক্সিন বের করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

নিম : ডায়াবেটিস রোগীরা এ সময় নিয়মিত নিম পাতা বা এর গুঁড়া খেতে পারেন। এতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে। এছাড়া এই পাতার রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও দারুণ কার্যকরী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.