Sylhet Today 24 PRINT

এবারই প্রথম জনশূন্য শোলাকিয়া, ২০০ বছরে এমন হয়নি আগে

সিলেটটুডে ডেস্ক |  ২৫ মে, ২০২০

প্রায় ২০০ বছরের ইতিহাসে এবারই প্রথমবারের মত ঈদের জামাত হয়নি কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহে। লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে প্রতিবারই এখানে অনুষ্ঠিত হয় ঈদের বৃহত্তম জামাত।

সোমবার সারাদেশে পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। এবার করোনাভাইরাসের কারণে সম্পূর্ণ ভিন্ন আবহে কিশোরগঞ্জে ঈদের জামাত হয়েছে। এবার শোলাকিয়ায় ঈদুল ফিতরের ১৯৩তম ঈদের জামাত কথা ছিল। কিন্তু আজ (২৫ মে) সেখানে ছিল না কোলাহল। ঈদগাহ পড়ে ছিল শূন্য।

বিজ্ঞাপন

শোলাকিয়ায় ঈদের জামাত না হলেও জেলা শহরে ঐতিহাসিক শহীদি মসজিদে প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মসজিদের খতিব মাওলানা শামসুল ইসলাম। সোমবার সকাল ৮টা ও ৯টায় এ মসজিদে দু’টি জামাত হয়। সেখানে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামাজ আদায় করেন। নামাজে শেষে করোনা দুর্যোগ থেকে মানবজাতিকে উদ্ধারের জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।

শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, ঈদের দিন লাখো মানুষ শোলাকিয়ায় নামাজ আদায় করেন। এখানে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করা কঠিন বিষয়। মুসল্লিদের জীবনের ঝুঁকি ও নিরাপত্তার কথা বিবেচনা করে শোলাকিয়ার ঈদের জামাত বন্ধ রাখা হয়।

জনশ্রুতি রয়েছে, একবার শোলাকিয়া ঈদগাহের প্রথম বড় জামায়াতে সোয়া লাখ মুসল্লি অংশ নিয়েছিলেন। উচ্চারণ বিবর্তনে সোয়ালাখ থেকে সোয়ালাখিয়া, সেখান থেকে বর্তমান শোলাকিয়া নামটি প্রতিষ্ঠিত হয়ে যায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.