Sylhet Today 24 PRINT

সারাদেশে টিসিবির পণ্য বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ

সিলেটটুডে ডেস্ক |  ০৩ জুন, ২০২০

দেশের সব উপজেলা পর্যায়ে টিসিবির (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

বুধবার (৩ জুন) হাই কোর্টের বিচারপতি জে বিএম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব।

বিজ্ঞাপন

পরে তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব এবং টিসিবির চেয়ারম্যানকে আগামী সাতদিনের মধ্যে টিসিবির নিত্য প্রয়োজনীয় পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রির ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। আদেশের পর কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা আগামী ১১ জুন লিখিত আকারে জানাতে বলা হয়েছে।

টিসিবির পণ্য বিক্রির ক্ষেত্র শুধু সিটি করপোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাংলাদেশের প্রত্যেক উপজেলা পর্যায়ে সাধারণ মানুষের মধ্যে বিক্রির ব্যবস্থা করার নির্দেশনা চেয়ে গত ১৬ মে ‘ল অ্যান্ড লাইফ’ ফাউন্ডেশনের পক্ষে রিট দায়ের করেন এ আইনজীবী। বুধবার রিটের শুনানি হয়।

পরে আইনজীবী হুমায়ন কবির পল্লব বলেন, টিসিবি পণ্য বিক্রি শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকায় সীমাবদ্ধ। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছেন না। প্রান্তিক জনগোষ্ঠী এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। কিন্তু কম দামে খাদ্যদ্রব্য কেনার অধিকার বাংলাদেশের শুধুমাত্র সিটি করপোরেশন এবং পৌরসভা এলাকার মানুষের নয় বরং বাংলাদেশের যে কোনো প্রান্তে বসবাসকারী একজন সাধারণ মানুষের অধিকার রয়েছে। এ কারণে রিট করা হয়েছে।

এর আগে০গত ৩০ এপ্রিল এ বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশের জবাব না পাওয়ায় হাই কোর্টে এ বিষয়ে রিট করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.