Sylhet Today 24 PRINT

করোনা আক্রান্তদের চিকিৎসায় ঢাকার আরেক হাসপাতাল

সিলেটটুডে ডেস্ক |  ০৬ জুন, ২০২০

উত্তরার জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালকে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় নির্দিষ্ট করা হয়েছে। আগামীকাল রোববার থেকেই ৩০০ শয্যার হাসপাতালটিতে কভিড-১৯ রোগী ভর্তি শুরু হবে। শনিবার (৬ জুন) হাসপাতালের পক্ষ থেকে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ দুপুরে অনলাইনে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে হাসপাতালটিতে কোভিড-১৯ এর চিকিৎসা কার্যক্রমের উদ্বোধন করা হয়। রোববার থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। এ ল্যাবে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে।

বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি-জাইকার যৌথ উদ্যোগে এই হাসপাতাল প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে। হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকরা।

আরও জানানো হয়েছে, চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ রয়েছে। আর আইসোলেশন বেড থাকছে ৩৬টি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সরকারি হাসপাতালের মধ্যে প্রথমে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, উত্তরার কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, ফুলবাড়িয়া এলাকার রেলওয়ে হাসপাতাল, নয়াবাজারের মহানগর জেনারেল হাসপাতাল এবং মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল কভিড-১৯ রোগীদের জন্য নির্দিষ্ট করা হয়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের রোগীদের সরিয়ে সেখানে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা দেয়া হচ্ছে।

এর বাইরে বেসরকারি হাসপাতালের মধ্যে রিজেন্ট হাসপাতাল প্রথম থেকেই কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছে। পরে ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতাল, মহাখালীর ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতাল এবং গুলশানের শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালকে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য নির্দিষ্ট করা হয়। তবে সম্প্রতি আনোয়ার খান মডার্ন সরকারের সঙ্গে চুক্তি বাতিল করেছে।

সর্বশেষ গত ২৬ এপ্রিল রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালকে কভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য নির্ধারণ করে সরকার। ইস্কাটনের এ হাসপাতালেও করোনা রোগীর চিকিৎসা চলছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.