Sylhet Today 24 PRINT

দেশে সরকারি হাসপাতালে আইসিইউ বেড সংখ্যা ৭৩৩

সিলেটটুডে ডেস্ক |  ১০ জুন, ২০২০

দেশের সব সরকারি হাসপাতালে মোট ৭৩৩টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) শয্যা রয়েছে বলে আদালতকে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। দেশে আইসিইউ বেড সংখ্যা ও কীভাবে বণ্টন হয় এনিয়ে একটি রিট আবেদনের প্রেক্ষিতে হাই কোর্ট রাষ্ট্রপক্ষের কাছে এই তথ্য জানতে চেয়েছিল। পরে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ১৪ জুন দিন ঠিক করে দিয়েছেন হাই কোর্ট।

বুধবার (১০ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ শুনানির এ দিন ধার্য করেন। আবেদনের পক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি করেন অ্যাডভোকেট ইয়াদিয়া জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

বিজ্ঞাপন

পরে আইনজীবী ইয়াদিয়া জামান বলেন, ‘আদালতের নির্দেশে আজ রাষ্ট্রপক্ষ থেকে জানানো হয়, সারাদেশের সরকারি হাসপাতালে মোট ৭৩৩টি আইসিইউ বেড রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোলরুম থেকে সবকিছুই মনিটরিং করা হচ্ছে। তখন আদালত বলেন, যদি মনিটরিং করা হয় তাহলে মানুষ হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরছে কেন?’ পরে আদালত এ বিষয়ে পরবর্তী শুনানি শেষে আদেশের জন্য আগামী ১৪ জুন দিন ঠিক করেছেন।

বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারের অধীনে অধিগ্রহণ করা এবং কেন্দ্রীয়ভাবে একটি সেন্ট্রাল বেড ব্যুরো গঠন করার নির্দেশনা চেয়ে রিটটি করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের ডেপুটি রেজিস্ট্রার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন।

ওই রিটের শুনানি নিয়ে গত ৮ জুন দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালে কতগুলো ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) আছে, সেগুলো কীভাবে বণ্টন হয় তার তথ্য জানতে চেয়েছিলেন হাই কোর্ট।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.