Sylhet Today 24 PRINT

ঔষধ প্রশাসনে গণস্বাস্থ্যের প্রতিনিধি দল

সিলেটটুডে ডেস্ক |  ০৫ জুলাই, ২০২০

নিজেদের উদ্ভাবিত জিআর কোভিড-১৯ র‌্যাপিড এন্টিবডি টেস্ট কিটের বিষয়ে হালনাগাদ তথ্যসহ ঔষধ প্রশাসন অধিদপ্তরে (ডিজিডিএ) গিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের একটি প্রতিনিধি দল। সেখানে ঔষধ প্রশাসন কর্মকর্তাদের সঙ্গে প্রতিনিধি দলটি বৈঠক করবেন।

রোববার (৫ জুলাই) দুপুরে গণস্বাস্থ্যের প্রতিনিধি দলের সদস্যরা সেখানে পৌঁছান বলে জানান গণস্বাস্থ্যের বিজ্ঞানী ও গণস্বাস্থ্য ডায়লাসিস সেন্টারের কো-অর্ডিনেটর এবং প্রতিনিধি দলের সদস্য ডা. মহিবুল্লাহ খন্দকার।

বিজ্ঞাপন

এর আগে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরউল্লাহ জানিয়েছিলেন, এন্টিবডি কিটের আপডেট নথিসহ গণস্বাস্থ্য বিজ্ঞানীদের যেতে বলেছে ডিজিডিএ।

এ বিষয়ে রোববার (৫ জুলাই) সকালে গণস্বাস্থ্য কেন্দ্রের 'জিআর-কোভিড-১৯ র‍্যাপিড টেস্ট' কিট উদ্ভাবক বিজ্ঞানী-গবেষক দলের প্রধান অনুজীব বিজ্ঞানী ড. বিজন কুমার শীল বলেন, উনারা আমাদের ডেকেছেন। আমরা যাব।

উল্লেখ্য, জিআর কোভিড-১৯ র‌্যাপিড এন্টিবডি টেস্ট কিটের সেনসিটিভিটির মাত্রা মানসম্মত মাত্রায় না থাকায় গণস্বাস্থ্যের এই কিটকে অনুমোদন দেয়নি ঔষধ প্রশাসন অধিদপ্তর।

কিটটির সেনসিটিভিটির নির্ধারিত মান শতকরা ৯০। কিন্তু তাদের কিটের সেনসিটিভিটি ৬৯ দশমিক ৭। নির্ধারিত মানের নিচে থাকায় তা গ্রহণযোগ্য নয়। এ কারণে কারিগরি কমিটি কিটের অনুমোদন না দেওয়ার সুপারিশ করে বলে ঔষধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছিল।

তবে কিটের নিবন্ধন পেতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র। প্রকল্প বাস্তবায়নে এরইমধ্যে চার কোটি টাকার বেশি খরচও করেছে প্রতিষ্ঠানটি।

গণস্বাস্থ্যের দাবি, কিটটির ব্যবহার শুরু হলে নামমাত্র মূল্যে সেবা পাওয়া যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.