Sylhet Today 24 PRINT

সাম্প্রদায়িক এবং রাষ্টদ্রোহী সংবাদ প্রচার করায় দৈনিক ‘আল ইহসান’কে শোকজ

সিলেটটুডে ডেস্ক |  ১৮ অক্টোবর, ২০১৫

হিন্দু ধর্মাবলম্বীদের কটূক্তি করে এবং রাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতার নীতির উপর আঘাত করে সংবাদ প্রকাশ করায় দৈনিক আল ইহসানকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে বাংলাদেশ প্রেস কাউন্সিল।

গত ৫ অক্টোবর এবং ৭ অক্টোবর তারিখে 'আল-ইহসান' পত্রিকায় প্রকাশিত "তাহলে কি করে বাংলাদেশে মাত্র ১.৫ ভাগ মুশরিক হিন্দুদের বিতর্কিত জন্মাষ্টমী ও দুর্গাপূজার ছুটি 'সরকারি ছুটি' হতে পারে?" শিরোনামে সংবাদ প্রকাশ হবার পর তা নিয়ে বিভিন্ন মহলে তুমুল সমালোচনায় হয়। এরপর বিষয়টিতে  প্রেস কাউন্সিলের দৃষ্টি আকৃষ্ট হয়।

আল-ইহসানের প্রতিবেদনে জন্মাষ্টমী নিয়ে কটূক্তি করে 'রাষ্ট্রীয় ধর্ম ইসলামের দেশে' এসব ছুটি কেন সরকারি এমন প্রশ্ন রাখা হয়।

বাংলাদেশ প্রেস কাউন্সিল কারণ দর্শানোর নোটিসে উল্লেখ্য করা হয়েছে আল-ইহসান বাংলাদেশ প্রেস কাউন্সিল প্রণীত সাংবাদিকদের জন্য অনুসরনীয় আচরণবিধির ১,১০ ও ১৯ ধারা লঙ্ঘন করেছে। বাংলাদেশ দণ্ডবিধির ১২৪(ক) ধারা অনুযায়ী রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছে।

১৫৩(ক) ধারা অনুযায়ী বিভিন্ন শ্রেণীর মধ্যে শত্রুতা সৃষ্টির অপরাধ ২৯৫(ক) অনুযায়ী শ্রেণী বিশেষের ধর্মীয় বিশ্বাসের অবমাননার অপরাধ করেছে।

এসব আইন ভঙ্গ করায় পত্রিকাটির ডিক্লারেশন কেন বাতিল করা হবেনা জানতে চেয়ে চিঠি দিয়েছে প্রেস কাউন্সিল।

উল্লেখ্য, সরকারি হিসাব অনুযায়ী বাংলাদেশে ১১% হিন্দু ধর্মালম্বি বসবাস করেন। সংবিধানে রাষ্ট্র ধর্ম ইসলাম বলার পাশাপাশি অন্য সকল ধর্মও সমান মর্যাদা পাবার কথা উল্লেখ করা আছে।

১২ অক্টোবর বাংলাদেশ প্রেস কাউন্সিলের সুপারিটেনডেন্ট মো: আবুল কাসেম স্বাক্ষরিত চিঠিটি আগামী দুই সপ্তাহের মধ্যে জবাব দিতে আল-ইহসান কর্তৃপক্ষকে পৌছে দেয়া হয়েছে বলে জানা গেছে।  

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.