Sylhet Today 24 PRINT

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচন ১২ নভেম্বর

সিলেটটুডে ডেস্ক |  ২৮ সেপ্টেম্বর, ২০২০

আগামী ১২ নভেম্বর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. আলমগীর এই দুই আসনের তফসিল ঘোষণা করেন।

উপনির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৩ অক্টোবর, মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ১৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ অক্টোবর। দুই আসনেই ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে।

ইসি সচিব মো. আলমগীর বলেন, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসন মৃত্যুজনিত কারণে শূন্য হয়েছিল। সংবিধানে বলা আছে, আসন শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করার কথা বলা আছে। করোনার কারণে এই সময়ে নির্বাচন করার চেষ্টা করেনি ইসি। এরপরে নির্বাচন কমিশন আরও ৯০ দিন সময় বাড়িয়ে দিয়েছিল। এই ৯০ দিন অতিক্রম করার সুযোগ সংবিধানে দেওয়া হয়নি।

ইসি সচিব বলেন, করোনাকালে ভোটগ্রহণ সম্পর্কিত যেসব স্বাস্থ্যবিধি আছে, সেগুলো মেনে ভোট নেওয়া হবে। আইনশৃঙ্খলার বিষয়গুলো কঠোরভাবে উপনির্বাচনে মানা হবে।

তিনি বলেন, ঢাকায় আগে নির্বাচন করলে যান চলাচল সব বন্ধ রাখা হতো। এবার তা করা হবে না। কোন কোন যানবাহন চলবে আর কোনটি চলবে না— কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত দেবে। বিষয়গুলো পরিপত্র আকারে আমরা দেবো। একই সঙ্গে অফিসও খোলা থাকবে। নির্বাচনের জন্য কোনো অফিস বন্ধ থাকবে না। তবে ভোটার যদি অন্য এলাকায় চাকরি করেন, তাহলে তাকে কর্তৃপক্ষ ভোট দেওয়ার জন্য সময় দেবেন। ভোট দিয়ে আবার অফিসে চলে আসতে হবে।

এর আগে, সোমবার সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে কমিশনের ৭১তম সভা অনুষ্ঠিত হয়। সভায় ভোটের দিন নির্ধারণ করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.