Sylhet Today 24 PRINT

মিয়ানমার ও পাকিস্তান থেকে পেঁয়াজ এসেছে

সিলেটটুডে ডেস্ক |  ২৯ সেপ্টেম্বর, ২০২০

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় অন্যান্য দেশ থেকে আমদানি করা পেঁয়াজের চালান চট্টগ্রাম বন্দরে আসা শুরু করেছে। গত দুই দিনে চট্টগ্রাম বন্দরে ১৭০ মেট্রিক টন পেঁয়াজ এসে পৌঁছেছে।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল বলেন, গত দুই দিনে মিয়ানমার ও পাকিস্তান থেকে মোট ১৭০ মেট্রিক টন পেঁয়াজের ছাড়পত্র দিয়েছি। এর মধ্যে মিয়ানমার থেকে আসা ৫৪ মেট্রিক টন পেঁয়াজের প্রথম চালানটি সোমবার চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। আজ পাকিস্তান থেকে আরও ১১৬ মেট্রিক টন পেঁয়াজের একটি চালান চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। আমদানিকারক প্রতিষ্ঠান ইতোমধ্যে চালান দুটি খালাস করে নিয়ে গেছেন।

তিনি আরও বলেন, মিয়ানমার থেকে ৫৪ মেট্রিক টন পেঁয়াজের চালানটি আমদানি করে চট্টগ্রামে কায়েল স্টোর। অন্যদিকে পাকিস্তান থেকে আনা ১১৬ মেট্রিক টন পেঁয়াজের চালানটি নিয়ে আসে মেসার্স গ্রিন ট্রেড চট্টগ্রাম।

প্রসঙ্গত, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করার পর আমদানিকারকরা বিকল্প দেশগুলো থেকে পেঁয়াজ আমদানি করতে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে পেঁয়াজ আমদানির অনুমতিপত্র নেওয়া শুরু করে।

গত ৩ সেপ্টেম্বর থেকে এই পর্যন্ত আমদানিকারকরা ১ লাখ ৫০ হাজার ৯৫৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতিপত্র নিয়েছে বলে জানিয়েছেন ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল।

তিনি বলেন, গত ৩ সেপ্টেম্বর থেকে আমদানিকারকরা পেঁয়াজ আমদানির অনুমতিপত্র নেওয়া শুরু করেন। এই পর্যন্ত ৩২৯টি অনুমতিপত্রের বিপরীতে মোট এক লাখ ৫০ হাজার ৯৫৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.