Sylhet Today 24 PRINT

লালমনিরহাটে নৃশংসতা: সেই মসজিদের মোয়াজ্জিন গ্রেপ্তার

সিলেটটুডে ডেস্ক  |  ১৩ নভেম্বর, ২০২০

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে মসজিদে কোরআন অবমাননার গুজব ছড়িয়ে একজনকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার ঘটনায় ওই মসজিদের মোয়াজ্জিন আফাজ উদ্দিনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার (১৩ নভেম্বর) ভোরে বুড়িমারী থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

আফাজ উদ্দিনের বাড়ি বুড়িমারী বাজারে। এ ঘটনায় দায়ের করা তিনটি মামলায় এ নিয়ে মোট ৩৩ জনকে গ্রেপ্তার হয়েছেন।

মোয়াজ্জিনকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে লালমনিরহাট গোয়েন্দা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর ফারুক জানান, তাকে আদালতে তোলা হবে। তার বিষয়ে জেলা পুলিশের পক্ষ থেকে আনুষ্ঠানিক ব্রিফিং করা হবে।

গত ২৯ অক্টোবর পাটগ্রাম উপজেলার বুড়িমারী বাজার কেন্দ্রীয় জামে মসজিদে বিকেলে তর্কাতর্কির পর ধর্ম অবমাননার অভিযোগ এনে পিটিয়ে হত্যা করা হয় ৫০ বছর বয়সী আবু ইউনুছ মো. শহীদুন্নবী জুয়েলকে।

এর আগে মসজিদে তর্কাতর্কির পর শহীদুন্নবী ও তার বন্ধুকে ইউনিয়ন পরিষদ কার্যলায়ে নেয়া হয়। তখন স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন। এই পরিস্থিতিতে মোয়াজ্জিনকে বারবার খবর দেয়া হলেও তিনি ঘটনাস্থলে যাননি। মোয়াজ্জিনের ইউনিয়ন পরিষদে না যাওয়ায় এটা ষড়যন্ত্রমূলক বলে মনে করছে আইনশৃঙ্খলা বাহিনী।

স্থানীয় সূত্রে জানা যায়, সেদিন মসজিদে তর্কাতর্কির ঘটনার পর শহীদুন্নবী ও তার এক বন্ধুকে বুড়িমারী ইউনিয়ন পরিষদ কার্যালয়ে নিয়ে যায় প্রশাসন। ঘটনা স্থিতিম হয়ে যাওয়ার পর সেখানে জড়ো হয় হাজার হাজার মানুষ। ‘আল কোরআনের আলো, ঘরে ঘরে জ্বাল’, ‘ইসলামের আলো ঘরে ঘরে জ্বাল’ স্লোগান দিয়ে তারা হামলা করে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে। পুলিশের উপস্থিতিতেই শহীদুন্নবীকে পিটিয়ে হত্যা করা হয়। পরে মরদেহ টেনে নিয়ে পুড়িয়ে দেয়া হয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি মামলা করে। মামলায় গ্রেপ্তার করা হয় প্রধান আসামি আবুল হোসেনের, মসজিদের খাদেম জোবেদ আলীও। এরপর আসামিদেরকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে।

এদিকে এ ঘটনায় জেলা প্রশাসনের তদন্ত কমিটি জানিয়েছে, শহীদুন্নবীর বিরুদ্ধে মসজিদে কোরআন অবমাননার যে অভিযোগ করা হয়েছিল, তার কোনো প্রমাণ মেলেনি। গত বৃহস্পতিবার প্রতিবেদনটি জমা দেয়া হয়েছে।

লালমনিরহাটের জেলা প্রশাসক মো. আবু জাফর জানিয়েছেন, প্রতিবেদনটি মন্ত্রিপরিষদ সচিবালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরগুলোয় পাঠানো হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.