Sylhet Today 24 PRINT

রোববার থেকে শিক্ষার্থীদের ভিসার আবেদন নেবে মার্কিন দূতাবাস

সিলেটটুডে ডেস্ক |  ১৪ নভেম্বর, ২০২০

এফ, জে এবং এম- এই তিন ক্যাটাগরির ভিসার জন্য আবেদনপত্র গ্রহণ শুরু করতে যাচ্ছে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস। রোববার (১৫ নভেম্বর) থেকে নতুন আবেদনকারী শিক্ষার্থীরা এই তিন ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন।

দূতাবাস সূত্রে জানা গেছে, ওই তিন ক্যাটাগরির ভিসার মধ্যে রয়েছে স্টুডেন্ট ভিসা, স্টুডেন্ট এক্সচেঞ্জ ভিসা এবং স্কলারশিপ ভিসা। করোনা পরিস্থিতির কারণে দূতাবাসের রোজকার কর্মতালিকায় সাক্ষাৎকারের সংখ্যা সীমিত রাখা হয়েছে। ভিসার কাজ করার সময় ছয় সপ্তাহ পর্যন্ত লাগতে পারে।

বিজ্ঞাপন

এছাড়া এক বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের ভিসা প্রক্রিয়ার সময় মনে রেখে ভিসার আবেদন ও ভ্রমণের তারিখ পরিকল্পনা করতে বলেছে মার্কিন দূতাবাস। এরপর www.ustraveldocs.com/bd ওয়েবসাইটে লগ ইন করে অনলাইনে তাদের প্রোফাইল হালনাগাদ করতে হবে। সংশ্লিষ্ট ভিসা ফি প্রদানের পরে অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত আবেদন ফি (এমআরভি) বৈধ থাকবে। এই আবেদন ফি ব্যবহার করে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের জন্য সময় নেয়া যাবে।

বিজ্ঞাপন

যারা স্টুডেন্ট ভিসা নবায়নের জন্য আবেদন করবেন তাদের জন্য বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে যেসব শিক্ষার্থী তাদের পুরনো বা একই শিক্ষা প্রতিষ্ঠানে একই বিষয় নিয়ে লেখাপড়া অব্যাহত রাখতে চান তাদের সাক্ষাৎকার ছাড়াই স্টুডেন্ট ভিসা নবায়নের সুযোগ দেয়া হবে।

এছাড়া এফ-২ ভিসার অধীনে স্বামী-স্ত্রী ও তাদের ২১ বছরের কম বয়সী সন্তানের ভিসা নবায়নের আবেদনও গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের দূতাবাস।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.