Sylhet Today 24 PRINT

বিবিসির ১০০ শীর্ষ নারীর তালিকায় দুই বাংলাদেশি

সিলেটটুডে ডেস্ক |  ২৪ নভেম্বর, ২০২০

বিবিসির তৈরি করা ২০২০ সালের বিশ্বে অনুপ্রেরণাদায়ী এবং প্রভাবশালী শীর্ষ ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছেন দুই বাংলাদেশি।

তারা হলেন সাবেক যৌনকর্মী রিনা আক্তার ও শিক্ষক রিমা সুলতানা রিমু।

ইউএনবির খবরে বলা হয়, করোনাভাইরাস মহামারির সময়ে ঢাকায় কর্মহীন হয়ে পড়া ৪০০ যৌনকর্মীর মাঝে প্রতি সপ্তাহে খাবার সরবরাহ করেছেন রিনা ও তার সাহায্যকারী দল। তিনি তালিকার ৬ নম্বরে স্থান পেয়েছেন।

অন্যদিকে, রিমু সুলতানা একজন শিক্ষক এবং কক্সবাজারে ইয়াং উইমেন লিডার্স ফর পিসের সদস্য। এ কর্মসূচিটি গ্লোবাল নেটওয়ার্ক অব উইমেন পিসবিল্ডার্সের অংশ যার মূল উদ্দেশ্য সংঘাতময় দেশগুলো থেকে আসা যুব নারীদের ক্ষমতায়ন করে তাদের শান্তির জন্য নেতা ও কর্মী হিসেবে তৈরি করা।

রিমু রোহিঙ্গা শরণার্থী বিশেষ করে যে নারী ও শিশুদের শিক্ষার সুযোগ নেই তাদের জন্য জেন্ডার সংবেদনশীল ও বয়সভিত্তিক স্বাক্ষরতা কার্যক্রম পরিচালনা করেছেন তিনি।

সেই সাথে তিনি রেডিও সম্প্রচার ও নাটকের মাধ্যমে বিশেষ করে নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তগুলো সম্পর্কে সচেতনতা তৈরিতে কাজ করেছেন। বিবিসির তালিকার ৮৫ নম্বরে তার নাম উঠে এসেছে।

বর্তমান অস্থির সময়ে পরিবর্তন ও ভিন্নতা আনার ক্ষেত্রে নেতৃত্ব দেয়া নারীদের মাঝ থেকে এ বছর ১০০ জনের তালিকা তৈরি করা হয়েছে। এতে জায়গা করে নিয়েছেন ফিনল্যান্ডে নারীদের নিয়ে গঠিত জোট সরকারের প্রধান সানা মারিন, অভিনেত্রী মিশেল ইয়ো এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাসের টিকা আবিষ্কারের গবেষণায় নেতৃত্ব দেয়া সারা গিলবার্ট।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.