Sylhet Today 24 PRINT

‘সিলেট থেকে বই কিনতে এসেছি, বলেছিলো হামলাকারীরা’

নিজস্ব প্রতিবেদক |  ৩১ অক্টোবর, ২০১৫

সিলেট থেকে বই কিনতে এসেছি, এই কথা বলে রাজধানীর লালমাটিয়ায় প্রকাশনা প্রতিষ্ঠান শুদ্ধস্বরের কার্যায়লে প্রবেশ করে দুর্বৃত্তরা। সংখ্যায় তারা ছিলো ৫ জন। এরমধ্যে ৩ জন ভেতরে প্রবেশ করে, বাইরে দাঁড়িয়ে ছিলো দু'জন।

এমনটি জানিয়েছেন লালমাটিয়ার লালমাটিয়ার সি ব্লকের ৮/১৩ নম্বর বাসার এক নিরাপত্তারক্ষী। এই বাসার ৩য় তলায়ই শুদ্ধস্বরের কার্যালয়। শনিবার দুপুরে শুদ্ধস্বর কার্যালয়ে প্রবেশ করে প্রকাশক টুটুল, কবি তারেক রহিম ও লেখক রনদীপম বসুকে কুপিয়ে ও গুলি করে আহত করে দুর্বৃত্তরা। ঢাকা মেডিকেল কলেজে আহত এই ৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

শুদ্ধস্বরের এক কর্মচারী বলেন, হামলাকারীরা শুদ্থস্ব কার্যালয়ে প্রবেশ করেই বলে, ‘আমরা টুটুলকে মারতে এসেছি’।

তিনি বলেন, হামলাকারীদের একজন স্বাস্থ্যবান। একজনের হালকা দাড়ি ছিল। ১৬-১৭ বছরের এই লোকের হাতে পিস্তল ছিল। প্রথমে যে ঢুকেছিল তার কাছে কালো ব্যাগ ছিল। সেখান থেকে চাপাতি বের করে। আমাদের অন্য ঘরে জিম্মি করে রাখে। পরে কুপিয়ে তালা লাগিয়ে চলে যায়। যাওয়ার সময় গুলির শব্দ শুনি।

পরে পুলিশ গিয়ে তালা ভেঙে তাকে উদ্ধার করে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক শুদ্ধস্বরের এই কর্মচারী।

গত ফেব্রুয়ারিতে খুন হওয়া লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের বেশকিছু বইয়ের প্রকাশ ছিলেন টুটুল। অভিজিৎ খুন হওয়ার পর টুটুলকেও তার ফেসবুকে হত্যার হুমকি দেয়া হয়। পরে তিনি সেই কথা জানিয়ে মোহাম্মদপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন।

শুদ্ধস্বর থেকে ২০১৫ সালের বইমেলায় প্রকাশিত হয়েছিল অভিজিৎ রায় ও মীজান রহমানের যৌথ লেখা ‘শূন্য থেকে মহাবিশ্ব’। এছাড়াও শুদ্ধস্বর প্রকাশনী থেকেই বের হয়েছিল অভিজিৎ রায়ের ‘সমকামিতা’, ‘অবিশ্বাসের দর্শন’, ‘ভালবাসা কারে কয়’ নামক বইগুলো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.