Sylhet Today 24 PRINT

ভ্যাকসিনের বিরুদ্ধে মিথ্যা গুজব ছড়ানো হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ২৬ জানুয়ারী, ২০২১

ভ্যাকসিনের বিরুদ্ধে মিথ্যা গুজব ছড়াচ্ছেন বলে অভিযোগ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘দেশে ভ্যাকসিন আসার আগ পর্যন্ত অনেকেই সমালোচনা করেছেন। এখন ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধন করবো তখনও কিছু সমালোচনাকারী মিথ্যা গুজব ছড়াচ্ছে।’

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম পরিদর্শন শেষে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এই ভ্যাকসিন ইউকে, ভারতসহ অনেক দেশেই পরীক্ষিত হয়েছে। কভিড-১৯ এর সকল ভ্যাকসিনের তুলনায় অক্সফোর্ডের এই ভ্যাকসিন বেশি নিরাপদ। দেশ থেকে ভাইরাস মুক্ত করতে হলে ভ্যাকসিন তো প্রয়োগ করতে হবে। সেখানে যদি এভাবে বাধা দেয়া হয়, গুজব ছড়িয়ে দিয়ে মানুষদের ভুল বুঝানো হয় তাহলে এই মহামারি দেশ থেকে চলে যেতে আরো বেশি সময় নিবে। কাজেই এই ভ্যাক্সিন প্রয়োগ নিয়ে যারা গুজব সৃষ্টি করে, যারা অপরাজনীতি করে তারা দেশ থেকে দ্রুত মহামারিটি চলে যাক তা হয়তো চায়না। এসব গুজব সৃষ্টিকারীদের দেশপ্রেমে ঘাটতি রয়েছে।’

দেশের ভি.আই.পি ব্যক্তিগণ কখন ভ্যাক্সিন নেবেন এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানান, ভ্যাক্সিন প্রদান প্রক্রিয়াটির সবকিছুই করা হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা বা গাইডলাইন অনুযায়ী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যসেবায় যুক্তদের আগে ভ্যাক্সিন দিতে হবে বলা আছে। সরকার সেভাবেই কাজ করে যাচ্ছে। সঠিক সময়েই ভি.আই.পিসহ অন্যান্য ব্যক্তিগণও ভ্যাক্সিন পাবেন।

২৭ জানুয়ারি বেলা সাড়ে তিনটায় প্রধানমন্ত্রী কর্তৃক কভিড-১৯ ভ্যাক্সিন কার্যক্রম উদ্বোধন উপলক্ষে শুধু কুর্মিটোলা হাসপাতালেই কভিড-১৯ ভ্যাক্সিন দেয়া হবে। কুয়েত মৈত্রী হাসপাতাল, বিএসএমএমইউ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা হাসপাতালে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) থেকে ভ্যাক্সিন দেয়া হবে। ভ্যাক্সিন প্রয়োগের পর কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তার জন্য প্রতিটি হাসপাতালেই আলাদাভাবে চিকিৎসা সেবা ব্যবস্থা রাখা হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.