Sylhet Today 24 PRINT

প্রাথমিক স্কুল খুলছে ফেব্রুয়ারির যেকোনো দিন

সিলেটটুডে ডেস্ক |  ২৭ জানুয়ারী, ২০২১

ফেব্রুয়ারির যেকোনো দিন প্রাথমিক স্কুল খোলার পরিকল্পনা করছে সরকার। শিক্ষক-শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে স্কুলের কার্যক্রম চলবে শিফট ভিত্তিতে।

সচিবালয়ে মঙ্গলবার সাংবাদিকদের এ কথা জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি বলেন, ‘আমরা পরিকল্পনা করেছি এই ফেব্রুয়ারি মাসের যেকোনো দিন স্কুলগুলো খুলে দেব। প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ ও আন্তর্জাতিক সংস্থাসহ আমাদের সরকারের যে নির্দেশনা আছে সে অনুযায়ী খোলা হবে।

‘আমরা চেষ্টা করছি ফেব্রুয়ারি মাসে খুলে দেব। আমরা আলোচনা করেছি কিন্তু প্রধানমন্ত্রী ও আমাদের বিভিন্ন মন্ত্রণালয়; যেমন স্বাস্থ্য মন্ত্রণালয় আছে, তাদের সঙ্গে কথা বলে, যদি প্রধানমন্ত্রী নির্দেশনা দেন তাহলেই খুলব।’

তবে স্কুল খোলার কোনো নির্দিষ্ট তারিখ উল্লেখ করেননি প্রতিমন্ত্রী। বলেন, ‘৪ ফেব্রুয়ারি না আমরা ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহ এরকম চেষ্টা করছি। এর মধ্যে আমাদের পরিবেশ পরিস্থিতি একটু ভালো হলে আমরা স্কুলগুলো খুলব।’

দেশে করোনা মহামারি শুরু হলে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা ঘোষণা করা হয়। এরপর দফায় দফায় বাড়ানো হয় ছুটি। সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকছে ৩০ জানুয়ারি পর্যন্ত।

গত রোববার জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছে। জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শ করে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি জানান, স্কুল খোলার পর দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস হবে সপ্তাহে প্রতিদিন এবং অন্য শ্রেণির ক্লাসগুলো একদিন নেয়ার পরিকল্পনা করা হচ্ছে। স্কুল খোলার পর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের সব ব্যবস্থা করবে স্কুল-কলেজগুলো।

গত ১০ মাসে স্কুল-কলেজ বন্ধ থাকার প্রভাব পড়েছে শিক্ষার্থীদের মধ্যে। শিক্ষার্থীদের একটি বড় অংশ অনেকদিন ধরেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি জানিয়ে আসছে। অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে সরকার শিক্ষা কার্যক্রম চলমান রাখার কথা বললেও একটি বড় অংশই এর সুবিধা নিতে পারেনি। শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন বিইআরএফ বলছে, দেশের শহরাঞ্চলের ৩৭ শতাংশ শিক্ষার্থী কোনো মাধ্যমেই শিক্ষা পায়নি।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা বিভিন্ন রকম পরিকল্পনা এরই মধ্যে হাতে নিয়েছি। ধরেন স্কুলের দিনগুলো ভাগ করে দেব, যাতে সামাজিক দূরত্ব মেনে, স্বাস্থ্যবিধি মেনে স্কুলগুলো খুলতে পারি। আমাদের ক্লাস রুমেরও সমস্যা আছে। পর্যাপ্ত ক্লাস রুম, ওইভাবে স্বাস্থ্যবিধি মেনে এক বেঞ্চে দুই জন বসবে এরকম সম্ভব না।

‘যেহেতু আমাদের আবাসন সংকট আছে, সেজন্য ক্লাস ফাইভ এক দিন, ফোর এক দিন, ওয়ান-টু এক দিন এভাবে করতে চাচ্ছি। আমরা এগুলো চিন্তা ভাবনা করছি, এভাবে করলে তাহলে আমাদের ছাত্রছাত্রীর সংখ্যাটা কম থাকবে। স্বাস্থ্যবিধি মেনে তখন তাহলে আর জায়গার অসুবিধা হবে না।’

সরকারি প্রাথমিক স্কুলগুলো নিয়ে এসব ভাবনার কথা জানালেও বেসরকারি স্কুলগুলো কি করবে সে বিষয়ে কোনো নির্দেশনা দিতে পারেননি জাকির হোসেন।

তিনি বলেন, ‘এ স্কুলগুলো কিভাবে খুলবে তার দায়-দায়িত্ব সরকারের নয়। আমরা সরকারি স্কুল নিয়ে কথা বলছি, বেসরকারি স্কুল নিয়ে আমরা চিন্তা করি না। তাদের সঙ্গে আমাদের কথা হয়নি।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.