Sylhet Today 24 PRINT

টিআইর দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ ১২তম

সিলেটটুডে ডেস্ক |  ২৮ জানুয়ারী, ২০২১

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ২০২০ সালের দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের অবস্থান ১২তম দেখানো হয়েছে। সংস্থাটির প্রতিবেদনে বিশ্বে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে দক্ষিণ সুদান। এর পরেই আছে সোমালিয়া। তারপর যথাক্রমে আছে সিরিয়া, ইয়েমেন ও ভেনিজুয়েলা।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের এই তালিকায় ২৬ স্কোর পেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ২০১৯ সালে একই স্কোর পেয়ে বাংলাদেশের অবস্থানে ছিল ১৪তম।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে ২০২০ সালের সূচক প্রকাশ করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এ সময় ইফতেখারুজ্জামান বলেন, “সরকার একা দুর্নীতি নিয়ন্ত্রণ করতে পারবে না। জিরো টলারেন্স নীতি প্রয়োগের ক্ষেত্রে ঘাটতির জন্য দুর্নীতি বৃদ্ধি পাচ্ছে। তাই এই নীতি সবার ক্ষেত্রে প্রয়োগ করাটা জরুরি।”

এই তালিকায় দক্ষিণ এশিয়ার সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ভুটান। আর দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে একমাত্র আফগানিস্তানের পরেই বাংলাদেশের অবস্থান।

এদিকে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে আছে ডেনমার্ক ও নিউ জিল্যান্ড। ১৮০টি দেশের তথ্য নিয়ে এই প্রতিবেদন প্রকাশ করে টিআই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.