Sylhet Today 24 PRINT

ব্যবসার জন্য বেসরকারি হাসপাতালকে টিকা দেবে না সরকার

সিলেটটুডে ডেস্ক |  ০১ মার্চ, ২০২১

সরকারের কাছে টিকা নিয়ে টাকার বিনিময়ে জনগণকে প্রয়োগ করতে বেসরকারি হাসপাতাল মালিকদের ইচ্ছা পূরণ হচ্ছে না। সরকার জানিয়ে দিয়েছে, তারা যে টিকা এনেছে বা সামনে আনবে, সেগুলো তারাই প্রয়োগ করবে। অন্য কাউকে দেয়া হবে না।

তবে কোনো প্রতিষ্ঠান চাইলে বিদেশ থেকে টিকা আমদানি করতে পারবে। তবে এই টিকা যত খুশি তত টাকায় বেচা যাবে না। দাম ঠিক করে দেবে সরকার।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম।

গত ১০ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপনের ‍উপস্থিতিতে এক আলোচনায় বেসরকার হাসপাতাল মালিকরা জানান, করোনার টিকা তারাও প্রয়োগ করতে চান। এ জন্য তারা সরকারের কাছ থেকে ১০ লাখ টিকা চান।

বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল মালিকদের সংগঠনের সভাপতি এম এ মুবিন খান সেদিন বলেন, ‘যারা বিনামূল্যে টিকা নিতে চান তারা সরকারিভাবে টিকা নেবেন। আর যারা সচ্ছল ও ধনী তারা বেসরকারি পর্যায় থেকে টিকা নেবেন। তবে সরকার থেকে এই টিকার মূল্য নির্ধারণ করে দেবে।’

স্বাস্থ্যমন্ত্রী সেদিন হাসপাতাল মালিকদেরকে দাবি বিবেচনার আশ্বাস দিয়ে বলেন, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এই বিষয়টি নিয়ে কথা বলবেন।

তবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক যা বলছেন, তাতে বেসরকারি হাসপাতাল মালিকদের হতাশ হতে হচ্ছে। তিনি বলেন, ‘বেসরকারি খাতকে কোনো টিকা দেবে না সরকার। তারা আমদানি করে টিকা দিতে পারবে তবে সেক্ষেত্রে মূল্য সরকার নির্ধারণ করে দেবে।’

গত ২২ ফেব্রয়ারি করোনার টিকার যে দ্বিতীয় চালান আসে ভারত থেকে। এখন পর্যন্ত দেশটি থেকে এসেছে ৯০ লাখ টিকা। প্রতি মাসে আসবে আরও ৫০ লাখ করে।

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে সরকার টিকা কিনেছে মোট তিন কোটি ৪০ লাখ। এ ছাড়া দেশটি উপহার দিয়েছে আরও ২০ লাখ টিকা।

এ ছাড়া সারা বিশ্বে ন্যায্যতার ভিত্তিতে করোনার টিকা বিতরণে গড়ে উঠা জোট কোভ্যাক্স আরও পৌনে সাত কোটি টিকা বাংলাদেশ পাবে বলে আগেই জানানো হয়েছিল। এটি মোট জনসংখ্যার ২০ শতাংশ হিসাবে। তবে পরে আরও ৭ শতাংশ বেশি অর্থাৎ আট কোটি টিকা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি করোনার টিকার গণপ্রয়োগ শুরু হওয়ার পর রোববার পর্যন্ত ৩১ লাখের বেশি মানুষকে টিকা প্রয়োগ করা হয়েছে। নিবন্ধন হয়েছে ৪৩ লাখ।

সারাদেশে এক হাজার পাঁচটি সরকারি স্বাস্থ্যকেন্দ্রে প্রয়োগ করা হয়েছে টিকা। এখনও বেসরকারি পর্যায়ে টিকাদান কেন্দ্র করার কোনো পরিকল্পনা সরকারের নেই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.